• ঢাকা
  • মঙ্গলবার, ২৬ জানুয়ারি, ২০২১, ১৩ মাঘ ১৪২৭

ঢাকার বায়ুদূষণ রোধে সংশ্লিষ্টদের পদক্ষেপ জানতে চায় হাইকোর্ট


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ২৪, ২০২০, ০৪:১৬ পিএম
ঢাকার বায়ুদূষণ রোধে সংশ্লিষ্টদের পদক্ষেপ জানতে চায় হাইকোর্ট

ঢাকা: ঢাকার বায়ুদূষণ রোধে কী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে, তা জানতে চেয়েছেন হাইকোর্ট। আগামী একমাসের মধ্যে সে বিষয়ে সংশ্লিষ্টদের জানাতে বলা হয়েছে। একইসঙ্গে এই সময়ের মধ্যে বায়ুদূষণ যেন না বাড়ে সে বিষয়েও ব্যবস্থা নিতে বলা হয়েছে।

মঙ্গলবার (২৪ নভেম্বর) বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলীর হাইকোর্ট বেঞ্চ পরিবেশ অধিদফতরসহ সংশ্লিষ্টদের প্রতি এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে ছিলেন মনজিল মোরসেদ। পরিবেশ ও বন মন্ত্রণালয়ের পক্ষে শুনানি করেন আবদুল্লাহ আল মাহমুদ বাশার ও পরিবেশ অধিদফতরের পক্ষে শুনানি করেন আমাতুল করিম।

গত বছরের ২৭ জানুয়ারি হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় হিউম্যান রাইটস অ‌্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে রিট আবেদনটি দায়ের করেন আইনজীবী মনজিল মোরসেদ।

ওই রিটের শুনানি নিয়ে গত বছরের ২৮ জানুয়ারি রাজধানী ঢাকার বায়ুদূষণ বন্ধে রুল জারি করেন হাইকোর্ট। রুল জারির পাশাপাশি বায়ুদূষণ রোধে ব্যবস্থা গ্রহণ করতে অন্তর্বর্তীকালীন আদেশও দেন। ১৫ দিনের মধ্যে রাজধানীর যেসব এলাকায় উন্নয়ন কর্মকাণ্ড চলছে যেসব এলাকা ঘেরাও করে পরের দুই সপ্তাহের মধ্যে এ বিষয়ে আদালতকে অবহিত করতে নির্দেশ দেয়া হয়।

পরিবেশ অধিদফতরের মহাপরিচালক ও ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাহী কর্মকর্তাদের উক্ত আদেশ পালন করে আদালতে প্রতিবেদন দাখিল করতে বলা হয়। যার ধারাবাহিকতা মামলাটি পুনরায় শুনানিকালে আদালত ঢাকার বায়ুদূষণ রোধে প্রয়োজনীয় পদক্ষেপ না নেয়ায় হতাশা ও ক্ষোভ প্রকাশ করেন এবং এ বিষয়ে আদেশ দেন।

সোনালীনিউজ/এমএইচ