• ঢাকা
  • মঙ্গলবার, ২৬ জানুয়ারি, ২০২১, ১৩ মাঘ ১৪২৭
বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি

৪৬ বারের মতো পেছাল তদন্ত প্রতিবেদন দাখিলের তারিখ


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ১৩, ২০২১, ০২:৫১ পিএম
৪৬ বারের মতো পেছাল তদন্ত প্রতিবেদন দাখিলের তারিখ

ঢাকা : বাংলাদেশ ব্যাংকের ৮ কোটি ১০ লাখ ১ হাজার ৬২৩ মার্কিন ডলার রিজার্ভ চুরির মামলার তদন্ত প্রতিবেদন আজও আদালতে জমা দেয়নি পুলিশের অপরাধ ও তদন্ত বিভাগ (সিআইডি)।

বুধবার (১৩ জানুয়ারি) এ মামলার প্রতিবেদন দাখিলের দিন ধার্য ছিল। কিন্তু তদন্ত কর্মকর্তা আদালতে প্রতিবেদন জমা না দেওয়ায় ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতের ম্যাজিস্ট্রেট সাদবির ইয়াসির আহসান চৌধুরী ১৭ ফেব্রুয়ারি মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য নতুন তারিখ ধার্য করেন। এ নিয়ে মামলাটির তদন্ত কর্মকর্তা ৪৬ বারের মতো সময় পেয়েছেন প্রতিবেদন দাখিলের জন্য।

২০১৬ সালের ৪ ফেব্রুয়ারি রাতে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে অর্থ চুরি হয়। যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে জালিয়াতি করে সুইফট কোডের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের ৮ কোটি ১০ লাখ ১ হাজার ৬২৩ মার্কিন ডলার হাতিয়ে নেয় দুর্বৃত্তরা। পরে ওই টাকা ফিলিপাইনে পাঠানো হয়।

ওই ঘটনায় রাজধানীর মতিঝিল থানায় অজ্ঞাতনামা ব্যক্তিদের আসামি করে ২০১৬ সালের ১৫ মার্চ বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্টস অ্যান্ড বাজেটিং ডিপার্টমেন্টের উপপরিচালক জোবায়ের বিন হুদা বাদী হয়ে মামলা করেন। পরে মামলাটির তদন্তের দায়িত্ব দেয়া হয় সিআইডিকে। 

উল্লেখ্য, নিউইয়র্কে অবস্থিত যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংকে রাখা বাংলাদেশ ব্যাংকের ৮১ মিলিয়ন ডলার হ্যাকিংয়ের মাধ্যমে হাতিয়ে নেওয়া হয়। ভুয়া বার্তা দিয়ে সেই অর্থ আরসিবিসি‘র ম্যানিলা শাখায় স্থানান্তর করা হয়।

সোনালীনিউজ/এএস