• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

শ্রমিকদের ৪০০ কোটি টাকা দিয়ে ড. ইউনূসের ‘সমঝোতা’


আদালত প্রতিবেদক মে ২৪, ২০২২, ০৫:৪২ পিএম
শ্রমিকদের ৪০০ কোটি টাকা দিয়ে ড. ইউনূসের ‘সমঝোতা’

ড. মুহাম্মদ ইউনূস। ফাইল ছবি

ঢাকা : গ্রামীণ টেলিকমের চাকরিচ্যুত ১৭৬ শ্রমিককে ৪০০ কোটি টাকা দিয়েছেন নোবেল বিজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস। 

সোমবার (২৩ মে) কোম্পানি কোর্টে বিচারককে এ তথ্য জানিয়েছেন ড. ইউনূসের আইনজীবী মোস্তাফিজুর রহমান খান।

তিনি আরো জানিয়েছেন, গ্রামীণ টেলিকম অবসায়নের আবেদন প্রত্যাহার করেছে শ্রমিকরা।

এর আগে, গত ৭ ফেব্রুয়ারি গ্রামীণ টেলিকমের শ্রমিক কর্মচারী ইউনিয়নের পক্ষে গ্রামীণ টেলিকমের অবসায়ন চেয়ে হাইকোর্টে আবেদন করা হয়। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী ইউসুফ আলী।

গ্রামীণ টেলিকমের কাছে আড়াইশ’ কোটি টাকার বেশি টাকা ওই ১৭৬ শ্রমিকের পাওনা রয়েছে বলে সাংবাদিকদের জানিয়েছেন আইনজীবী ইউসুফ আলী। এই পাওনা টাকার জন্য কোম্পানিটির অবসায়ন চাওয়া হয়েছিলো।

প্রসঙ্গত, দীর্ঘদিন ধরে গ্রামীণ টেলিকমে শ্রমিক ছাঁটাইকে কেন্দ্র করে শ্রমিক অসন্তোষ চলে আসছিলো। শ্রমিক কর্মচারী ইউনিয়ন (বি-২১৯৪) সিবিএর সাথে আলোচনা না করেই এক নোটিশে ৯৯ কর্মীকে ছাঁটাই করে গ্রামীণ টেলিকম কর্তৃপক্ষ। গ্রামীণ টেলিকমের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আশরাফুল হাসান স্বাক্ষরিত এক নোটিশের মাধ্যমে এ ছাঁটাই করা হয়। 

এরপর ওই নোটিশের বিরুদ্ধে হাইকোর্টে রিট করেন ২৮ জন কর্মী। এই ছাঁটাইকে কেন্দ্র করে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ড. ইউনুসকেও তলব করেছিলেন হাইকোর্ট। ২০২১ সালের ৪ এপ্রিল শ্রমিকদের পুনর্বহালের নির্দেশ দেওয়া হয়।

এছাড়া গত বছরের ১২ সেপ্টেম্বর শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে ড. মুহাম্মদ ইউনূসসহ চারজনের বিরুদ্ধে মামলা করে ঢাকার কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তর। এসব অস্থিরতার মধ্যেই গ্রামীণ টেলিকম অবসায়নের নির্দেশনা চেয়ে হাইকোর্টে আবেদনটি করা হয়।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!