• ঢাকা
  • মঙ্গলবার, ২৭ অক্টোবর, ২০২০, ১২ কার্তিক ১৪২৭
Sonalinews.com

ডিএসইর প্রধান সূচক আবারও ৫ হাজারের নিচে


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ২২, ২০২০, ০৪:০৫ পিএম ডিএসইর প্রধান সূচক আবারও ৫ হাজারের নিচে

ফাইল ছবি

ঢাকা: দেশের প্রধার শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মঙ্গলবারও (২২ সেপ্টেম্বর) সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। এ বাজারের প্রধান সূচক ডিএসইএক্স ৪২ পয়েন্ট কমে ৫ হাজারের নিচে নেমে গেছে। একইসঙ্গে কমেছে মোট টাকার অঙ্কে লেনদেনের পরিমান।

সুশাসনের ঘাটতি আর ক্রমাগত সূচক ও শেয়ারের দরপতনের কারণে বাজারবিমুখ হয়ে পড়েছিলেন বিনিয়োগকারীরা। নভেল করোনাভাইরাসের প্রভাবে পুঁজিবাজারের সংকট আরো তীব্র হয়ে ওঠে। তবে নিয়ন্ত্রক সংস্থার নতুন নেতৃত্বে বাজারে ঊর্ধ্বমুখী প্রবণতা পরিলক্ষিত হয়। বাজারবিমুখ হয়ে পড়া সাইডলাইনে থাকা বিনিয়োগকারীরাও আবার ফিরে আসতে শুরু করে।

 এই ধারাবাহিকতায় গত ১০ সেপ্টেম্বর ডিএসইএক্স সূচকটি ৫ হাজারের ঘর অতিক্রম করেছিল। আর গত ১৬ সেপ্টেম্বর সূচকটি ৫ হাজার ১১৬ পয়েন্ট অবস্থান করে; যা প্রায় এক বছরের মধ্যে সর্বোচ্চ অবস্থান সূচকের। কিন্তু গত ৩ কর্মদিবসের মধ্যে গতকাল সোমবার আর আজকের বড় পতনে সূচকটি ৫ হাজারের নিচে নেমে যায়। এই দুই দিনে সূচক কমেছে ১১৮ পয়েন্ট।

দিনশেষে ডিএসই প্রধান মূল্য সূচক ৪২ পয়েন্ট কমে ৪ হাজার ৯৭০ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইতে ৭২৯ কোটি ৯২ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ২৪৭ কোটি ৬৬ লাখ টাকা কম। গতকাল লেনদেন হয়েছিল ৯৭৭ কোটি ৫৮ লাখ টাকার।

মঙ্গলবার (২২ সেপ্টেম্বর)  চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। সার্বিক সূচক সিএএসপিআই ১৪২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ১৭৭ পয়েন্টে। সিএসইতে ২৮১টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। তার মধ্যে ৫০টির দর বেড়েছে, কমেছে ১৯৩টির। আর ৩৮টির দর অপরিবর্তিত রয়েছে। এবাজারে টাকার অংকে সিএসইতে ১৭ কোটি ১৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

সোনালীনিউজ/এলএ/এমএএইচ

Side banner