• ঢাকা
  • সোমবার, ২১ জুন, ২০২১, ৮ আষাঢ় ১৪২৮
abc constructions

রহিমা ফুডের লেনদেন পুনরায় শুরু হচ্ছে মঙ্গলবার


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ২৮, ২০২০, ০৪:৫৩ পিএম
রহিমা ফুডের লেনদেন পুনরায় শুরু হচ্ছে মঙ্গলবার

ফাইল ফটো

ঢাকা: দীর্ঘদিন বন্ধ থাকার পর দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) রহিমা ফুড করপোরেশনের শেয়ার লেনদেন পুনরায় শুরু হতে যাচ্ছে। 

মঙ্গলবার (২৯ ডিসেম্বর) কোম্পানিটির শেয়ার লেনদেন শুরু হবে বলে ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, ডিএসইতে ‘এ’ ক্যাটাগরিতে রহিমা ফুডের লেনদেন শুরু হবে।  এজন্য ডিএসইতে কোম্পানির ট্রেডিং কোড হলো- 'RAHIMAFOOD' এবং কোম্পানি কোড হলো : ১৪২৮১।

এর আগে চলতি বছরের ১২ নভেম্বর বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) উপ-পরিচালক মোহাম্মদ নজরুল ইসলাম স্বাক্ষরিত একটি চিঠিতে সিএসইর ব্যবস্থাপনা পরিচালককে কোম্পানির শেয়ার লেনদেনের স্থগিতাদেশ দ্রুত প্রত্যাহার করে তা জানাতে বলা হয়। একইসঙ্গে কোম্পানির শেয়ার লেনদেন পুনরায় চালুর বিষয়ে জানাতে বলা হয়েছে।

একইদিনে ঢাকা স্টক এক্সচেঞ্জকে (ডিএসই) রহিমা ফুডের তালিকাচ্যুতির কারণ ব্যাখ্যা করার পাশাপাশি সুপারিশ চেয়ে চিঠি দেয় বিএসইসি।

চিঠিতে বলা হয়েছে, কোম্পানির অস্বেচ্ছায় তালিকাচ্যুতির ক্ষেত্রে ডিএসইর বিস্তৃত কোন পদ্ধতি আছে কিনা। এছাড়া তালিকাচ্যুতির পূর্বে বিনিয়োগকারীদের স্বার্থরক্ষার জন্য স্টক এক্সচেঞ্জের দায়িত্ব সম্পর্কে জানাতে বলা হয়েছে।

এছাড়াও তালিকাচ্যুত রহিমা ফুড ও কোম্পানির পরিচালকদের বিরুদ্ধে লিস্টিং আবেদন ও সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অধ্যাদেশ ১৯৬৯ এর ধারা ৯(৪) এর কোন শর্ত পরিপালন না করায় কোনো ব্যবস্থা নিয়েছে কি-না জানতে চেয়েছে কমিশন। একইসঙ্গে তালিকাভুক্তির চুক্তি ও তালিকাভুক্তিকালীন সময়ে প্রদত্ত কোন শর্ত ভঙ্গ করার জন্য কোম্পানি, ব্যবস্থাপনা পরিচালক/প্রধান নির্বাহি কর্মকর্তা/ স্বীকৃত প্রতিনিধির বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে থাকলে, তাও জানাতে বলা হয়েছে।

প্রসঙ্গত, দীর্ঘদিন ধরে ব্যবসায়িক কার্যক্রম বন্ধ থাকায় রহিমা ফুড করপোরেশনকে ২০১৮ সালের ১৮ জুলাই তালিকাচ্যুত করার সিদ্ধান্ত নেয় ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। তবে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ রহিমা ফুডকে তালিকাচ্যুতির পরিবর্তে লেনদেন স্থগিত করে রেখেছে। সিএসইতে কোম্পানির শেয়ার সর্বশেষ ১৭৫ টাকা ৪০ পয়সায় লেনদেন হয়।

সোনালীনিউজ/এমএইচ

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School