• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সানোফির সব শেয়ার কিনে নিচ্ছে বেক্সিমকো ফার্মা


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ২১, ২০২১, ০৮:২৯ পিএম
সানোফির সব শেয়ার কিনে নিচ্ছে বেক্সিমকো ফার্মা

ঢাকা: বিশ্বখ্যাত ওষুধ প্রস্তুতকারক কোম্পানি সানোফি বাংলাদেশের সব শেয়ার (৫৪.৬ শতাংশ) কিনে নিচ্ছে বেক্সিমকো ফার্মা। 

প্যারিসভিত্তিক বহুজাতিক ফার্মাসিউটিক্যাল কোম্পানি সানোফি বাংলাদেশের ৫৪ দশমিক ৬ শতাংশ শেয়ারের মালিক। বাকি শেয়ারের মালিক বাংলাদেশ সরকার। এর মধ্যে শিল্প মন্ত্রণালয়ের ছিলো ২৫ দশমিক ৩৬ এবং বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রি লিমিটেডের নামে ছিলো ১৯ দশমিক ৯৬ শতাংশ।

সানোফির শেয়ার কিনতে নিলামে সর্বোচ্চ দরদাতা হিসেবে দেশীয় ওষুধ প্রস্তুতকারক কোম্পানি বেক্সিমকো ফার্মা র্নিবাচিত হওয়ার পর এই দুই কোম্পানির মধ্যে চুক্তি সম্পাদনও হয়েছে।

বৃহস্পতিবার (২১ জানুয়ারি) বিকালে এক বিজ্ঞপ্তিতে বেক্সিমকো ফার্মার পক্ষ থেকে চুক্তির বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

বৈদেশিক বিনিময় বিনিয়োগ বিভাগ এবং বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে প্রয়োজনীয় চুক্তির ক্রয় বিক্রয় সরকার থেকে ছাড় পাওয়া সাপেক্ষে এই চুক্তি বাস্তবায়িত হবে। তিন থেকে নয় মাসের মধ্যে চুক্তি হস্তান্তর হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

বাংলাদেশে অপারেশন বিক্রি করে দেয়ার খবর সানোফি-অ্যাভেন্টিস ইতোমধ্যে লন্ডন স্টক এক্সচেঞ্জ ও নাসডাককে নিশ্চিত করেছে। 

বিশ্বের ৫ম বৃহত্তম ওষুধ কোম্পানি সানোফি-অ্যাভেন্টিস ফ্রান্সভিত্তিক একটি কোম্পানি। কোম্পানিটি লন্ডন নাসডাকসহ বিশ্বের একাধিক স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত। বাংলাদেশে স্বাধীনতার আগে থেকে (১৯৫৮ সাল) ব্যবসা পরিচালিত করে আসছে শীর্ষস্থানীয় বহুজাতিক ফার্মাসিউটিক্যাল স্বাস্থ্যসেবা প্রদানকারী প্রতিষ্ঠান সানোফি।

টঙ্গিতে প্রতিষ্ঠানটির আন্তর্জাতিক মানসম্পন্ন প্ল্যান্ট রয়েছে, যেখানে স্থানীয় বাজারে বিক্রির জন্য ওষুধ উৎপাদন করা হয়। পাশাপাশি, সানোফি ফ্রান্স, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও জার্মানি থেকে ভ্যাকসিন, ইনস্যুলিন, কেমোথেরাপিউটিক ওষুধ এর মতো বিভিন্ন পণ্য সরাসরি আমদানি করে।

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Link copied!