• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

সবজির দামে স্বস্তি ফিরলেও চাল-তেলের দামে অস্বস্তি


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ২২, ২০২১, ১২:২১ পিএম
সবজির দামে স্বস্তি ফিরলেও চাল-তেলের দামে অস্বস্তি

ঢাকা: রাজধানীর বাজারগুলোতে শীতকালীন সবজির দামে ক্রেতাদের স্বস্তি ফিরলেও চাল ও তেলের দামে অস্তিত্ব দেখা দিয়েছে।

শুক্রবার (২২ জানুয়ারি) রাজধানীর কারওয়ান বাজার ঘুরে এচিত্র দেখা গেছে।

ব্যবসায়িরা জানান, গত সপ্তাহে হাইব্রিড জাতের কাঁচামরিচের কেজি ছিল ৭০ থেকে ৮০ টাকা। আর কারেন্ট নামে পরিচিত কাঁচামরিচের কেজি বিক্রি হয়েছে ১০০ টাকা। আজও দাম প্রায় একই রয়েছে। এদিকে প্রতি পিস ফুলকপি বিক্রি করা হচ্ছে ২০ থেকে ২৫ টাকা, বাঁধাকপি ২০ থেকে ২৫ টাকা, লাউ ৪০-৫০ টাকা, পেঁপে ২০ টাকা। 

এছাড়া প্রতি কেজি কাঁচা টমেটো ২৫-৩০ টাকা, পাকা টমেটো ৩০-৪০ টাকা, বেগুন ২০ টাকা, শিম (মানভেদে) ২০ থেকে ৩০ টাকা, মটরশুঁটি ৫০ টাকা, গাজর ২০ টাকা, ক্ষীরা ২০ টাকা, শালগম ২০ টাকা, মুলা ১০ থেকে ২০ টাকা দরে বিক্রি হচ্ছে।

লালশাক, ডাটাশাক, বত্তশাক ও পালংশাকের আঁটি বিক্রি হচ্ছে ১০ টাকা, লাউশাক ২০ টাকা, ধনিয়া ১০ টাকা, থানকুনি পাতা ১০ টাকা ও পুঁইশাক ১৫ থেকে ২০ টাকা আঁটি বিক্রি করা হচ্ছে। এছাড়া লেবুর হালি ২৫ টাকা ও পেঁয়াজের কলি আঁটি ১০ টাকা দরে বিক্রি হচ্ছে।

শুধু মরিচ বা শাকসবজি নয়, দাম কমেছে পেঁয়াজের। প্রতি কেজি দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩০ টাকা, চীন থেকে আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ২৫ টাকা। আগের মতো ২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে নতুন আলু, লাল আলু ৪০ টাকা।

সামান্য কিছুটা কমে মিনিকেট ৬০ থেকে ৬২টাকা দরে , নাজিরশাইল ৭০ টাকা দরে,  ৫০ টাকা দরে বিক্রি হচ্ছে মোটা স্বর্ণা জাতের চাল,  আটাশ বিক্রি হচ্ছে ৪৮ থেকে ৪৯ টাকা।

বিক্রেতারা জানান, সরকার চাল আমদানির ঘোষণা দেওয়ায় এবং কিছু চাল ইতিমধ্যে দেশে আসায় দাম কিছুটা কমেছে। তবে তা একেবারেই সামান্য।

এদিকে ভোজ্যতেলের কেজিপ্রতি বেড়েছে ১০টাকার বেশি। বর্তমানে রূপচাঁদা ব্র্যান্ডের ৫ লিটারের সয়াবিন তেলের বোতল বিক্রি হচ্ছে ৬১০ টাকা, বসুন্ধরা ৫৬০ টাকা, পুষ্টি ৫৬৫ টাকা ও তীর ৫৭০ টাকা।

বরাবরের মত অপরিবর্তিত আছে হাস, মুরগির ডিম ও মাংসের দাম।

সোনালীনিউজ/এএস/এইচএন

Wordbridge School
Link copied!