• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

লভ্যাংশ না দেয়ায় কর জটিলতায় রবি


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ১৬, ২০২১, ০১:৪৮ পিএম
লভ্যাংশ না দেয়ায় কর জটিলতায় রবি

ফাইল ফটো

ঢাকা: শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর নিট মুনাফার কমপক্ষে ৩০ শতাংশ লভ্যাংশ দেওয়ার বিধান রয়েছে। অন্যথায় অতিরিক্ত করারোপের আওতায় পড়তে হবে। এই বিধান থাকার পরেও শেয়ারবাজারে টেলিযোগাযোগ খাতে তালিকাভুক্ত কোম্পানি রবি আজিয়াটার পরিচালনা পর্ষদ ২০২০ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের জন্য লভ্যাংশ না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। ফলে অতিরিক্ত কর দিতে হবে রবি আজিয়াটাকে।

২০১৯-২০ অর্থবছরের আয়কর পরিপত্র অনুযায়ী, শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোকে মুনাফার কমপক্ষে ৩০ শতাংশ হারে লভ্যাংশ শেয়ারহোল্ডারদের দিতে হবে। ৩০ শতাংশের কম লভ্যাংশ দেওয়া হলে, রিটেইন আর্নিংসে স্থানান্তর করা বা কোম্পানিতে রেখে দেওয়া পুরো মুনাফার উপরে ১০ শতাংশ হারে করারোপ করা হবে।

গত সোমবার (১৫ ফেব্রুয়ারি) রবি আজিয়াটার পরিচালনা পর্ষদ ২০২০ সালে শেয়ারহোল্ডারদের কোনো লভ্যাংশ না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। তবে কোম্পানির শেয়ারপ্রতি আয় হয়েছে ০.৩৩ টাকা। 

রবি আজিয়াটা এমন সিদ্ধান্ত নেওয়ার কারণে কোম্পানির শীর্ষ ম্যানেজমেন্টকে তলব করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) দুপুর সাড়ে ১২টায় তাদের বিএসইসিতে ডাকা হয়েছে। আয় থাকা সত্ত্বেও লভ্যাংশ না দেওয়ার কারণ ব্যাখ্যা চাওয়া হয়েছে তাদের কাছে।

সোনালীনিউজ/এমএইচ

Wordbridge School
Link copied!