• ঢাকা
  • রবিবার, ১৮ এপ্রিল, ২০২১, ৫ বৈশাখ ১৪২৮
abc constructions

কর্পোরেট কর সাধারণে ৩৫ এবং জীবন বীমায় ৩০ শতাংশ করার দাবি 


নিজস্ব প্রতিবেদক মার্চ ৪, ২০২১, ০২:২২ পিএম
কর্পোরেট কর সাধারণে ৩৫ এবং জীবন বীমায় ৩০ শতাংশ করার দাবি 

ছবি: সোনালীনিউজ

ঢাকা: ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের থেকে আয় কম হওয়ায় কর্পোরেট কর হার নন ফাইফ (সাধারণ) বীমা কোম্পানীর জন্য ৩৫ শতাংশ এবং লাইফ (জীবন) বীমা কোম্পানীর জন্য ৩০ শতাংশ করার প্রস্তাব জানিয়েছে বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশন (বিআইএ)। বর্তমানে আয়কর আইন অনুযায়ী, তালিকাভূক্ত ব্যাংক, ইন্স্যুরেন্স এবং অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের ক্ষেত্রে কর হার ৩৭ দশমিক ৫ শতাংশ কার্যকর রয়েছে।

বৃহস্পতিবার (৪ মার্চ) সেগুনবাগিচায় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের সভাপতিত্বে আসন্ন ২০২১-২২ অর্থবছরের প্রাক-বাজেট আলোচনায় এই প্রস্তাব দেয় সংস্থাটি।

বিআইএ’র প্রস্তাবনা থেকে জানা যায়, ব্যাংক কোম্পানীগুলোতে আয় ইন্স্যুরেন্স কোম্পানীগুলোর চাইতে অনেক বেশী অর্থাৎ ব্যাংক কোম্পানীর আয়ের তুনায় ইন্স্যুরেন্স কোমন্পনীরগুলোর আয় খবুই নগণ্য। এতদ্বসত্বেও ইন্স্যুরেন্স কোম্পনীর উপর কর হার ব্যাংক কেম্পানীর সমান যা কখনো যুক্তিগ্রাহ্য হতে পারে না। অন্যদিকে উৎপাদনকারী প্রতিষ্ঠান এবং অন্যান্য সেবামূলক প্রতিষ্ঠানের কর হার ২৫ শতাংথ অথবা তার চেয়ে কম হারে কর প্রদান করে থাকে, যদিও তাদের ব্যবসায়ের পরিরিধি ব্যাপক। 

কিন্তু ইন্স্যুরেন্স ব্যবসায় ব্যাংক এবং অন্যান্য প্রতিষ্ঠানের মত ব্যাপকভাবে প্রসার লাভ করতে পারেনি। অধিকন্তু বীমা কোম্পানীগুলো জনগণকে বীমা সেবার মাধ্যমে আর্থ সামাজিক নিরাপত্তা প্রদান করে বিধায় বিশ্বের অধিকাংশ দেশে লাইফ (জীবন) বীমা কোম্পানীর কর্পোরেট ট্যাক্স নন-লাইফ (সাধরণ) বীমা কোম্পানীর থেকে কম হয়। তাই ইন্স্যুরেন্স কোম্পানী কর্পোরেট কর হার ব্যাংক কোম্পানীর সমান না রেখে নন-লাইফ (সাধারণ) বীমা কোম্পানীর জন্য ৩৫ শতাংশ এবং লাইফ (জীবন) বীমা কোম্পানীর জন্য ৩০ শতাংশ করার জন্য প্রস্তাব করছি।

সোনালীনিউজ/এমএইচ

 

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School