• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

আইডিআরএ চেয়ারম্যানের ঘুষগ্রহণের অভিযোগের তদন্ত শুরু 


নিজস্ব প্রতিবেদক মার্চ ৮, ২০২১, ১১:৩০ এএম
আইডিআরএ চেয়ারম্যানের ঘুষগ্রহণের অভিযোগের তদন্ত শুরু 

ফাইল ফটো

ঢাকা: বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেনের বিরুদ্ধে আনা ঘুষ দাবির অভিযোগের বিষয়ে অনুসন্ধান শুরু করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। 

গত ৪ মার্চ দুদকের প্রধান কার্যালয় থেকে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার পর রোববার (৭ মার্চ) কমিশন থেকে অনুসন্ধান কর্মকর্তা নিয়োগ দেওয়া হয়েছে।  দুদক উপপরিচালক নুরুল হুদাকে অনুসন্ধান কর্মকর্তা এবং সংস্থাটির পরিচালক সৈয়দ ইকবাল হোসেনকে তদারককারী হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব এ বি এম রুহুল আজাদের নেতৃত্বে তিন সদস্যের কমিটি গঠন করা হয়। এই কমিটির সদস্যরা অভিযোগের সত্যতা তদন্তে কাজ করবে। তাদের আগামী ১৫ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

গত  ৭ ফেব্রুয়ারি ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির পরিচালনা পর্ষদ এক সংবাদ সম্মেলনে আইডিআরএ চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেনের বিরুদ্ধে সিইওর পুনর্নিয়োগ নবায়নে ৫০ লাখ টাকা ঘুষ দাবি ও অশোভন আচরণের অভিযোগ তোলেন।

সেখানে ডেল্‌টা লাইফের পরিচালক জীহাদ রহমান অভিযোগ করেন, আইডিআরএর বর্তমান চেয়ারম্যান এক সময় ডেল্‌টা লাইফের ঊর্ধ্বতন কর্মকর্তা ছিলেন। হীনস্বার্থ চরিতার্থ করতে উদ্দেশ্যমূলকভাবে এ কোম্পানির ২০১৯ সালের নিরীক্ষা প্রতিবেদনে লাইফ ফান্ডের অ্যাকচুয়ারিয়াল ভ্যালুয়েশনের বেসিস অনুমোদন দেয়নি। এমনকি মুখ্য নির্বাহী কর্মকর্তা হিসেবে আদিবা রহমানের নিয়োগও নবায়ন করেনি। এ ছাড়া কোম্পানিকে নানা অজুহাতে অন্যায়ভাবে জরিমানা আরোপের হুমকি দিয়ে আসছেন আইডিআরএ চেয়ারম্যান। ওই সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ডেল্টা লাইফের নির্বাহী পরিচালক চৌধুরী কামরুল আহসান। তিনি বলেন, আইডিআরএ’র বর্তমান চেয়ারম্যান ড. মোশাররফ হোসেন একসময় ডেল্টা লাইফের ঊর্ধ্বতন কর্মকর্তা ছিলেন। ক্ষমতার অপব্যবহার করে তিনি এখন নানাভাবে ডেল্টা লাইফকে হেনস্থা করছেন। সবশেষ ডেল্টা লাইফের সিইও’র পুনর্নিয়োগে তিনি অনুমোদন দেননি।

এসব বিষয়ে সমাধান করতে আইডিআরএর চেয়ারম্যানের সঙ্গে আলোচনা করতে গেল বছরের ১৩ নভেম্বর ডেল্‌টার এক কর্মকর্তা আব্দুল আউয়ালকে কোম্পানির পক্ষ থেকে তার সঙ্গে আলোচনা করতে পাঠানো হয়। কিন্তু ড. এম মোশাররফ হোসেন তাঁর কাছে প্রথমে ২ কোটি, পরবর্তীকালে ১ কোটি ও সর্বশেষ ৫০ লাখ টাকা উৎকোচ দাবি করেন। এসব বিষয়ে আউয়াল ডেল্টা লাইফের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করেন।

এরপর ১৪ নভেম্বর আউয়াল আইডিআরএ চেয়ারম্যানের বাসায় দেখা করেন। সেখানে তিনি ডেল্টা লাইফের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে হওয়া কথাগুলো জানান। এক পর্যায়ে আডিআরএ চেয়ারম্যানের অনৈতিক দাবি মেটানোর বদলে কোম্পানি তাঁর কথোপকথন রেকর্ড করার কৌশল নেয়। যে কারণে কোম্পানি বিনিয়োগকারীদের কাছে ২০১৯ সালের অডিট রিপোর্ট দেয়ার কথা থাকলেও তা দিতে পারেনি বলে জানান ডেল্টা লাইফের নির্বাহী কর্মকর্তা চৌধুরী কামরুল হাসান।

এবিষয়ে বীমা কোম্পানিটির মুখ্য নির্বাহী কর্মকর্তা (সিইও) আদিবা রহমান বলেন, আইডিআরএর চেয়ারম্যান ঘুষ চেয়েছিলেন। আমরা সেই ঘুষ না দেওয়ায় তিনি ক্ষুব্ধ হয়েছেন। তারও আগে আইডিআরএ চেয়ারম্যানের বাসায় ঘুষ নিয়ে আলোচনা হয়। পরে মোবাইল ফোনে আমাদের এক কর্মকর্তার কাছে ঘুষ চেয়েছেন তিনি। আমাদের কাছে এগুলার সব রেকর্ড রয়েছে।

গত ৭ ডিসেম্বর দুর্নীতি দমন কমিশনে (দুদক) অডিওসহ এ বিষয়ে অভিযোগও দাখিল করা হয়েছে। পরে হাইকোর্ট বিভাগ এবিষয়ে অধিকতর তদন্তের আদেশ দেন। গত ১১ ফেব্রুয়ারি বীমা আইন ২০১০ এ ১৫ ধারা অনুযায়ী ডেল্টা লাইফ ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড এর প্রশাসক হিসেবে সাবেক সংস্থাটির সাবেক সদস্য সুলতান-উল-আবেদীন মোল্লাকে নিয়োগ দেয় আইডিআরএ।

আইডিআরএ কর্তৃক প্রশাসক নিয়োগ সংক্রান্ত আদেশে বলা হয়, জীবন বীমা তহবিল বাড়িয়ে দেখানো, অতিরিক্ত ব্যবস্থাপনা ব্যয়সহ নানা অনিয়ম ও পলিসি হোল্ডারদের স্বার্থে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের পরিচালনা পর্ষদ বরখাস্ত করে চার মাসের জন্য প্রশাসক নিয়োগ দেওয়া হয়েছে।

গত ১৭ ফেব্রুয়ারি এক চিঠির মাধ্যমে আইডিআরএ চেয়ারম্যানের বিরুদ্ধে ঘুষের অভিযোগকারী ডেল্টা লাইফের নির্বাহী ভাইস প্রেসিডেন্ট পল্লব ভৌমিককে অভিযোগ প্রত্যাহারের আদেশ দেন প্রশাসক সুলতান-উল-আবেদীন মোল্লা। একই দিন দুদক চেয়ারম্যানের কাছে ড. মোশাররফের বিরুদ্ধে করা অভিযোগ প্রত্যাহারেরও আবেদন করেন পল্লব ভৌমিক।

তবে তারও আগে গত ১৩ ফেব্রুয়ারি গুলশান থানায় একটি সাধারণ ডায়েরি করেন পল্লব ভৌমিক। সেখানে তিনি উল্লেখ করেন, ড. মোশাররফ হোসেনের বিরুদ্ধে দুদকে করা অভিযোগ প্রত্যাহারে প্রশাসক সুলতান-উল-আবেদিন মোল্লার উপস্থিতিতে ডেল্টা লাইফের সদ্য পদোন্নতি পাওয়া ডিএমডি মঞ্জুর এ মাওলা চাপ প্রয়োগ করেন ভয়ভীতি দেখিয়ে আমাকে অভিযোগ প্রত্যাহারের বাধ্য করেন।

এনিয়ে রাজধানীর আগারগাঁওয়ের বিএসইসির কার্যালয়ে এক অনুষ্ঠানে বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, দুপক্ষেই কমিশনের কাছে এসেছে। তাদের দু’রকম বক্তব্য পাচ্ছি। এখন আমাদের দায়িত্ব সঠিক চিত্র তুলে ধরা। এ জন্য আমরা একজন বিশেষ অডিটর নিযুক্ত করেছি। আমরা বিষয়টি অর্থ মন্ত্রণালয়কে জানিয়েছি।

এসব বিষয়ে মোশাররফ হোসেনের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও তাঁকে পাওয়া যায়নি। এদিকে আলোচনার সমালোচনার মধ্যেই আগামীকাল (২৭ ফেব্রুয়ারি) বিকালে ৩টায় সংবাদ সম্মেলনের আয়োজন করেছে বীমাখাতের নিয়ন্ত্রক সংস্থাটি। এরও আগে গত ১৫ ফেব্রুয়ারি একটি সংবাদ সম্মেলনের আয়োজন করেছিল আইডিআরএ।

উল্লেখ্য, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৬০ সালের ১ মার্চ আলফা ইন্স্যুরেন্স কোম্পানিতে যোগদান করেন। বীমা পেশায় তার যোগদানের দিনটিকে স্মরণে করতে সরকার প্রতিবছরের ১ মার্চকে জাতীয় বীমা দিবস হিসেবে ঘোষণা করেছে। ২০২০ সালের ১ মার্চ রোববার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় বীমা দিবস উদ্বোধন করা হয়। ২০২০ সালে প্রথমবারের মত ‘জাতীয় বীমা দিবস’ পালন করা  হয়।

সোনালীনিউজ/এমএইচ

Wordbridge School
Link copied!