• ঢাকা
  • রবিবার, ২৫ জুলাই, ২০২১, ১০ শ্রাবণ ১৪২৮
abc constructions

পাঁচ দিন পর আন্তঃব্যাংক লেনদেন চালু


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ১৮, ২০২১, ০৩:৪১ পিএম
পাঁচ দিন পর আন্তঃব্যাংক লেনদেন চালু

ঢাকা : একটানা পাঁচদিন ও দুই কার্যদিবস পর চালু হয়েছে দেশের কেন্দ্রীয় ব্যাংক বাংলাদেশ ব্যাংকের অধীনে ন্যাশনাল পেমেন্ট সুইচ বাংলাদেশের (এনপিএসবি) মাধ্যমে আন্তঃব্যাংক লেনদেন।

রোববার (১৮ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, ১৮ এপ্রিল আন্তঃব্যাংক চেক লেনদেন পুরোপুরি চালু হয়েছে।

এখন ব্যাংকগুলো সব ধরনের লেনদেন সম্পন্ন করতে পারছেন। এই সেবা বৃহস্পতিবারও কিছুটা চালু ছিল।

এর আগে বাংলাদেশ ব্যাংকের আইটি বিপর্যয়ের কারণে গেলো ১৩ এপ্রিল বন্ধ হয়ে যায় আন্তঃব্যাংক চেক লেনদেন সেবা। এতে বন্ধ ছিল বাংলাদেশ অটোমেটেড চেক ক্লিয়ারিং হাউজ (বিএসিএইচ), বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার।

কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা জানান, বাংলাদেশ ব্যাংকের দু’টি ডাটা সেন্টারের মধ্যে সংযোগকারী ফাইবার অপটিক্যাল কেবল বিচ্ছিন্ন হওয়ায় এই সমস্যার সৃষ্টি হয়েছিল। এতে অনেক গ্রাহক ভোগান্তিতে পড়েন।

কেন্দ্রীয় ব্যাংকের অধীনে ন্যাশনাল পেমেন্ট সুইচ বাংলাদেশের (এনপিএসবি) দেশের সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের আন্তঃব্যাংক লেনদেন চালু হয়েছে ২০১২ সালের ২৭ ডিসেম্বর। এনপিএসবির মাধ্যমে গ্রাহক নিজের অ্যাকাউন্ট থেকে তাৎক্ষণিক তহবিল স্থানান্তরের পাশাপাশি এক ব্যাংকের চেক অন্য ব্যাংকের হিসাবে জমা করে লেনদেন সম্পন্ন করতে পারেন। তহবিল স্থানান্তরে বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার, রিয়েলটাইম গ্রস সেটেলমেন্ট ও ইন্টারনেট ব্যাংকিং ফান্ড ট্রান্সফার সুবিধা চালু রয়েছে।

সোনালীনিউজ/এমটিআই

 

Haque Milk Chocolate Digestive Biscuit
Dutch Bangla Bank Agent Banking
Wordbridge School