• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৪ জুন, ২০২১, ১১ আষাঢ় ১৪২৮
abc constructions

আজ যেসব এলাকায় ব্যাংক খোলা


নিজস্ব প্রতিবেদক মে ১৩, ২০২১, ০৯:০৩ এএম
আজ যেসব এলাকায় ব্যাংক খোলা

ঢাকা: বুধবার (১২ মে) দেশের কোথাও চাঁদ দেখা না যাওয়ায় শুক্রবার পবিত্র ঈদ-উল ফিতর অনুষ্ঠিত হবে। ঈদের আগের দিন হিসেবে বৃহস্পতিবার (১৩ মে) শিল্প এলাকায় তফসিলি ব্যাংক খোলা থাকছে। মূলত গার্মেন্টস কারখানায় বেতন-বোনাস-ভাতা দেয়ার সুবিধার্থে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় এদিন সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত এসব এলাকায় ব্যাংক খোলা থাকছে।

এ নিয়ে গত ৬ মে বাংলাদেশ ব্যাংক এক সার্কুলার জারি করে। জারিকৃত নির্দেশনায় বলা হয়, ‘ঈদের পূর্বে তৈরি পোশাকশিল্পে কর্মরত শ্রমিক/কর্মচারী/কর্মকর্তাদের বেতন, বোনাস ও অন্যান্য ভাতাদি পরিশোধের সুবিধার্থে এবং রফতানি বাণিজ্য অব্যাহত রাখার স্বার্থে ঢাকা মহানগরী, আশুলিয়া, টঙ্গী, গাজীপুর, সাভার, ভালুকা, নারায়ণগঞ্জ ও চট্টগ্রামে অবস্থিত পোশাকশিল্প এলাকার তফসিলি ব্যাংকের পোশাকশিল্প সংশ্লিষ্ট শাখাসমূহ ও প্রধান কার্যালয়ের সংশ্লিষ্ট বিভাগসমূহ স্বাস্থ্যবিধি যথাযথভাবে পরিপালন নিশ্চিত করে ১০ মে থেকে ১৩ মে (১৪ মে ২০২১ তারিখে ঈদ হওয়া সাপেক্ষে) খোলা রাখতে হবে।’

নিয়মানুযায়ী প্রতি বছর রমজান মাস ২৯ দিন হিসেব করে ঈদুল ফিতরের ছুটি নির্ধারণ করা হয়ে থাকে। কোনো রমজান মাস ৩০ দিনে হলে অর্থাৎ রোজা একদিন বাড়লে ছুটিও একদিন বাড়ে। সে অনুযায়ী বুধবার থেকে ঈদের ছুটি থাকার কথা থাকলেও চলতি বছর করোনার সংক্রমণ পরিস্থিতিতে মানুষকে কর্মস্থলে রাখতে একদিন পর এ ছুটি নির্ধারণ করা হয়েছে। তাই এবার সরকারি ছুটি শুরু হবে বৃহস্পতিবার থেকে।

তবে পোশাক শিল্প এলাকায় শ্রমিকের বেতন-বোনাস পরিশোধ করতে ওই এলাকায় অবস্থিত ব্যাংকগুলো বাড়তি একদিন সেবা দেবে।

সোনালীনিউজ/এইচএন

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School