• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৪ জুন, ২০২১, ১১ আষাঢ় ১৪২৮
abc constructions

শিল্পখাতের বার্ষিক টার্নওভার কর ৩ শতাংশ নির্ধারণের দাবি বিসিআই‍‍’র


নিজস্ব প্রতিবেদক জুন ১০, ২০২১, ০৫:০২ পিএম
শিল্পখাতের বার্ষিক টার্নওভার কর ৩ শতাংশ নির্ধারণের দাবি বিসিআই‍‍’র

ফাইল ফটো

ঢাকা: শিল্প খাতের বার্ষিক টার্নওভার ঊর্ধ্বসীমা ১০ কোটি টাকায় উন্নীত করে টার্নওভার কর ৩ শতাংশ করার দাবি জানিয়েছেন বাংলাদেশ চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রিজ সভাপতি আনোয়ার-উল আলম চৌধুরী (পারভেজ)।

বৃহস্পতিবার (১০ জুন) প্রস্তাবিত বাজেটে আয়োজিত সংবাদ সম্মেলনে বিসিআই সভাপতি এই দাবি জানান।  

বিসিআইসি সভাপতি বলেন, অর্থনীতি পুনরুাদ্ধারের লক্ষ্য নিয়ে দেয়া ২০২১-২০২২ অর্থবছরের বাজেটে  প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৭.২% মূল্যস্ফীতি ৫.৩ শতাংশ নির্ধারণ করে ৬ লাখ সাড়ে ৩ হাজার কোটি টাকার বেশি বাজেট ঘোষণা করা হয়েছে। এই সময়ে এরুপ উচ্চ প্রবৃদ্ধির  লক্ষ্যমাত্রা নিয়ে ঘোষিত বাজেট আশাব্যঞ্জক হলেও বাস্তবায়নে কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে সরকারকে। কারণ এই  পরিমাণ প্রবৃদ্ধি অর্জনে বিপুল পরিমাণ বিনিয়োগ দরকার যার জন্য বিসিআই দিকনির্দেশনা চায়। বিগত কয়েক বছরের অভিজ্ঞতা থেকে আমরা দেখেছি দেশে বেসরকারি বিনিয়োগ ২৩ % কাছাকাছি আছে।

অগ্রীম আয়কর এআইটির বিষয়ে তিনি বলেন, প্রস্তাবিত বাজেটে ৫% অগ্রীম আয়কর ব্যবসায়ীদের খরচ বাড়িয়ে দেয়। বিসিআই -এর পক্ষ থেকে এআইটি কর প্রত্যাহারের ওপর জোর দাবি জানালেও প্রস্তুতি বাজেটে তার প্রতিফলন ঘটেনি। অথচ বাজেটে ২০ শতাংশ সর্বোচ্চ আয়কর আরোপ করা হয়েছে। অগ্রীম আয়কর যথাযথ সমন্বয়/রিফান্ড করা না হলে পরিচালন ব্যয় বৃদ্ধি পাবে। পদ্ধতিগত জটিলতা নিরসন করে আগ্রীম আয়কর বাতিলের প্রস্তাব করছি।

শিল্প ব্যবসায়ীদের এই মেতা বলেন, বাজেটে আগাম কর সম্পূর্ণ বিলুপ্ত করে শিল্প খাতের বার্ষিক টার্নওভার ঊর্ধ্বসীমা বর্তমানে ৩ কোটি টাকা থেকে বাড়িয়ে ১০ কোটি টাকায় উন্নীত করে শিল্প খাতে টার্নওভার কর ৪% থেকে ৩% করার প্রস্তাব করছি।

বাজেটে কালো টাকা সাদা করার সুযোগ দেয়ার বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আনোয়ার উল আলম চৌধুরী পারভেজ বলেন, দেখেন, আমরা চাই ক্ষুদ্র ক্ষুদ্র ও মাঝারি শিল্প বৃদ্ধি পাক। এক্ষেত্রে নিজের আত্মীয় স্বজন কিংবা কেউ যদি তার বাবার কাছ থেকে টাকা নিয়ে ব্যবসায় বিনিয়োগ করেন সেটা করতে দেয়া উচিত। যদিও ব্যবসা সম্প্রসারণ করতে গেলে তাঁকে সরকারের শুল্ক কর ও টেক্স পরিশোধ করতে হবে। এক্ষেত্রে সেও কর জালের মধ্যেই চলে আসছে।

সোনালীনিউজ/এমএইচ

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School