• ঢাকা
  • মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর, ২০২১, ৬ আশ্বিন ১৪২৮
abc constructions

ব্যাংকের লেনদেন শুরু হচ্ছে রোববার


নিজস্ব প্রতিনিধি জুলাই ২৪, ২০২১, ০২:৪০ পিএম
ব্যাংকের লেনদেন শুরু হচ্ছে রোববার

ফাইল ছবি

ঢাকা: ঈদ-উল-আজহা ও সাপ্তাহিক ছুটিতে ৫ দিন বন্ধ থাকার পর ব্যাংক লেনদেন শুরু হচ্ছে রোববার। করোনাভাইরাস অতিমারি মোকাবেলায় সরকার ঘোষিত কঠোর বিধিনিষেধের প্রেক্ষিতে সংক্ষিপ্ত পরিসরে চলবে ব্যাংকের লেনদেন। 

গত ১৩ জুলাই বাংলাদেশ ব্যাংকের জারি করা এক প্রজ্ঞাপনে বিধিনিষেধে লেনদেন চালু রাখা সংক্রান্ত নির্দেশনা দেওয়া হয়েছে।

জানা যায়, ২৫ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত ব্যাংকে লেনদেন হবে সাড়ে ৩ ঘণ্টা। প্রতি কার্যদিবসে সকাল ১০টায় লেনদেন শুরু হবে। আর তা বেলা ১ টা ৩০ মিনিট পর্যন্ত চলবে।

তবে লেনদেন পরবর্তী আনুষাঙ্গিক কাজের জন্য ৩টা পর্যন্ত ব্যাংক খোলা রাখা যাবে।

নির্দেশনায় যথাসম্ভব কম জনবল দিয়ে কার্যক্রম পরিচালনা করতে বলা হয়েছে ব্যাংকগুলোকে।

প্রজ্ঞাপন অনুসারে, আলোচিত সময় ব্যাংকগুলোকে গ্রাহকদের হিসাবে নগদ/চেকের মাধ্যমে অর্থ জমা ও উত্তোলন, ডিমান্ড ড্রাফট/পে-অর্ডার ইস্যু ও জমা গ্রহণ, বৈদেশিক রেমিট্যান্সের অর্থ পরিশোধ, সরকারের বিভিন্ন সামাজিক কার্যক্রমের আওতায় প্রদত্ত ভাতা/অনুদান বিতরণ, একই ব্যাংকের খোলা রাখা বিভিন্ন শাখা ও একই শাখার বিভিন্ন হিসাবের মধ্যে অর্থ স্থানান্তর, ট্রেজারি চালান গ্রহণ, অনলাইন সুবিধা সম্বলিত ব্যাংকের সকল গ্রাহকের এবং উক্ত সুবিধা বহির্ভূত ব্যাংকের খোলা রাখা শাখার গ্রাহকদেরকে বাংলাদেশব্যাংক কর্তৃক চালু রাখা বিভিন্ন পেমেন্ট সিস্টেমস্/ক্লিয়ারিং ব্যবস্থার আওতাধীন অন্যান্য লেনদেন সুবিধা প্রদান এবং জরুরি বৈদেশিক লেনদেন সংক্রান্ত কার্যাবলী নিশ্চিত করতে হবে।

কার্ডের মাধ্যমে লেনদেন ও ইন্টারনেট ব্যাংকিং সেবা সার্বক্ষণিক চালু রাখতে হবে। এছাড়া এটিএম বুথগুলোতে পর্যাপ্ত নোট সরবরাহসহ সার্বক্ষণিক চালু রাখতে হবে।

বিধি-নিষেধ চলাকালে যে সকল শাখা বন্ধ থাকবে সে সকল শাখার গ্রাহক সেবা কার্যক্রম খোলা রাখা শাখার মাধ্যমে সম্পাদনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। বন্ধকৃত শাখার গ্রাহকগণের গ্রাহক সেবা প্রাপ্তি বিষয়ে অবহিতকরতে উক্ত শাখার দৃশ্যমান স্থানে তা বিজ্ঞপ্তি আকারে প্রদর্শন নিশ্চিত করতে হবে।

বিধি-নিষেধ চলাকালে ব্যাংকের কর্মকর্তা/কর্মচারিদের নিজ নিজ অফিসে যাতায়াতের জন্য সংশ্লিষ্ট ব্যাংক কর্তৃক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

ব্যাংক কর্মকর্তা/কর্মচারিগণকে চলাচলের সময় নিজ নিজ প্রতিষ্ঠান কর্তৃক প্রদত্ত পরিচয়পত্র বহন করতে হবে।

সোনালীনিউজ/এমএইচ

Haque Milk Chocolate Digestive Biscuit
Dutch Bangla Bank Agent Banking
Wordbridge School
Sonali IT Pharmacy Managment System