• ঢাকা
  • মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর, ২০২১, ৬ আশ্বিন ১৪২৮
abc constructions

ডিএসইর কারিগরি জটিলতা নিরসনে বিএসইসির কমিটি


নিজস্ব প্রতিবেদক জুলাই ২৫, ২০২১, ০৩:১৪ পিএম
ডিএসইর কারিগরি জটিলতা নিরসনে বিএসইসির কমিটি

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) কারিগরি জটিলতা নিরসনের লক্ষ্যে ৭ সদস্যের একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। গঠিত কমিটিকে আগামী ৩০ দিনের মধ্যে এ সংক্রান্ত প্রতিবেদন বিএসইসিতে দাখিল করতে বলা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের অধ্যাপক হাফিজ মো. হাসান বাবুকে আহ্বায়ক করে এ বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়েছে।

কমিটির অন্যান্য সদস্যরা হলেন- অধ্যাপক মোহাম্মদ ইউনুস আলী ও অধ্যাপক মো. শোহরব হোসেন (বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়- বুয়েট), অধ্যাপক কাজী মুহায়মিন-উস-সাকিব ও অধ্যাপক মো. আব্দুর রাজ্জাক (ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্য প্রযুক্তি ইনস্টিটিউট), হাবিবুল্লাহ এন করিম (সমন্বয়ক ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশ) এবং বিএসইসির উপপরিচালক মো. শাহিদুল ইসলাম (বিশেষজ্ঞ কমিটির সদস্য সচিব)।

গঠিত বিশেষজ্ঞ কমিটি স্টকব্রোকার বা ট্রেকহোল্ডারদের জন্য গঠন করা তৃতীয় পক্ষের অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেম (ওএমএস) পরিচালনার বিষয়ে ডিএসইর আইটি বিভাগকে সহায়তা করবে। এছাড়া, গঠিত বিশেষজ্ঞ কমিটি ডিএসইর ওয়েবসাইট এবং মোবাইল অ্যাপ্লিকেশনের সমস্যা সমাধানে কাজ করবে। এসব কাজের জন্য গঠিত বিশেষজ্ঞ কমিটিকে সার্বিক সহযোগিতা করবে ডিএসই।

উল্লেখ্য, গত ১৮ জুলাই কারিগরি ত্রুটির কারণে প্রায় এক ঘণ্টা ২০ মিনিট লেনদেন বন্ধ ছিল ডিএসইতে। এতে বিনিয়োগকারীরা ব্যাপক ক্ষতির সম্মুখিন হয়েছে। সে জন‌্য ডিএসইর কাছে ক্ষতিপূরণও দাবি করেছেন তারা। তাই ডিএসইর কারিগরি ত্রুটির কারণ ও বিভিন্ন সদম্যা সমাধানের লক্ষ্যে এ বিশেষজ্ঞ কমিটি গঠন করেছে বিএসইসি।

সোনালীনউজ/এমএইচ

Haque Milk Chocolate Digestive Biscuit
Dutch Bangla Bank Agent Banking
Wordbridge School
Sonali IT Pharmacy Managment System