• ঢাকা
  • সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১, ৪ আশ্বিন ১৪২৮
abc constructions

দুই মাসে ডিএসইর রাজস্ব আয় বেড়েছে ৩৫ কোটি টাকার বেশি


মো. মেহেদী হাসান সেপ্টেম্বর ১৪, ২০২১, ০৮:৩৭ পিএম
দুই মাসে ডিএসইর রাজস্ব আয় বেড়েছে ৩৫ কোটি টাকার বেশি

ফাইল ফটো

ঢাকা: চলতি অর্থ বছরের (২০২১-২২) প্রথম দুই মাসে (জু্লাই-আগস্ট) গত অর্থবছরের একই সময়ের তুলনায় ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে রাজস্ব আয় বেড়েছে। এ সময়ে পুঁজিবাজারের রাজস্ব আদায়ের দুইটি মাধ্যম (উৎসে আয়কর ও মুনাফা বাবদ) থেকে সরকারের আদায় হয়েছে প্রায় ৩৬ কোটি টাকা।

জানা গেছে, চলতি অর্থবছরের প্রথম দুই মাসে ডিএসই থেকে মোট রাজস্ব আয় হয়েছে ৭৯ কোটি ১৬ লাখ ৫০ হাজার ৮৬৪ টাকা। যা গত অর্থবছরের (২০২০-২১) একই সময়ে আদায় হয়েছিলো ৪৩ কোটি ৪১ লাখ ৪৪ হাজার ৮৭২ টাকা। সে হিসেবে ডিএসই থেকে গত অর্থবছরের প্রথম দুই মাসের তুলনায় চলতি অর্থবছরের একই সময়ে সরকারের রাজস্ব আয় বেড়েছে ৩৫ কোটি ৭৫ লাখ ৫ হাজার ৯৯২ টাকা। 

পুঁজিবাজার থেকে সরকার দুই ধরনের রাজস্ব আদায় করে থাকে। এর মধ্যে একটি হলো- স্টক এক্সচেঞ্জে লেনদেনের ওপর উৎসে আয়কর বাবদ রাজস্ব আদায়। অন্যটি হলো- পরিচালক, উদ্যোক্তা শেয়ারহোল্ডার ও প্লেসমেন্ট শেয়ারহোল্ডারধারীদের শেয়ার বিক্রি বাবদ মূলধনি মুনাফা থেকে রাজস্ব আদায়।

তথ্যমতে, ডিএসই থেকে চলতি অর্থবছরের প্রথম মাসে (জুলাই) উৎসে আয়কর বাবদ সরকারের রাজস্ব আদায় হয়েছে ২৩ কোটি ৩০ লাখ ৩২ হাজার ৬৪১ টাকা। যা গত অর্থবছরের একই সময়ে আদায় হয়েছিলো ৫ কোটি ৯৯ লাখ ৯২ হাজার ৮৬৭ টাকা। সে হিসেবে জুলাইয়ে গত অর্থবছরের একই সময়ের থেকে রাজস্ব বেড়েছে ১৭ কোটি ৩০ লাখ ৩৯ হাজার ৭৭৪ টাকা।

আর সদ্য শেষ হওয়া আগস্টে উৎসে আয়কর বাবদ রাজস্ব আদায় হয়েছে ৪৫ কোটি ১১ লাখ ৬২ হাজার ৪৯২ টাকা। যা গত অর্থবছরের আগস্টে আদায় হয়েছিলো ১৮ কোটি ৬১ লাখ ৭০ হাজার ৪৬৩ টাকা। সে হিসেবে গত অর্থবছরের থেকে এবারের আগস্টে রাজস্ব আয় বেড়েছে ২৬ কোটি ৪৯ লাখ ৯২ হাজার ২৯ টাকা।

অন্যদিকে, ডিএসই থেকে মুনাফা বাবদ গত অর্থবছরের জুলাইয়ের থেকে এবার কিছুটা কমেছে রাজস্ব। গত বছরের জুলাইয়ে মুনাফা বাবদ রাজস্ব আদায় হয়েছিলো ১২ কোটি ৭৯ লাখ ৭২ হাজার ৬৬৫ টাকা। কিন্তু এবার জুলাইয়ে ডিএসইর এই সেক্টর থেকে সরকারের রাজস্ব আদায় হয়েছে ৫ কোটি ৬৪ লাখ ৩৮ হাজার ১৭৭ টাকা। অথাৎ ডিএসই থেকে গত বছরের জুলাইয়ের তুলনায় এবারের একই সময়ে সরকার রাজস্ব কমেছে ৭ কোটি ১৫ লাখ ৩৪ হাজার ৪৮৮ টাকা।

আর ডিএসই থেকে আগস্টে গত অর্থবছরের একই সময়ের তুলনায় মুনাফা বাবদ রাজস্ব আদায় কমেছে ৮৯ লাখ ৯১ হাজার ৩২৩ টাকা। গত অর্থবছরের আগস্টে মুনাফা বাবদ রাজস্ব আদায় হয়েছিলো ৬ কোটি ৮৮ হাজার ৭৭ টাকা। এর চলতি অর্থবছরে আদায় হয়েছে ৫ কোটি ১০ লাখ ১৭ হাজার ৫৫৪ টাকা।

সোনালীনিউজ/এমএইচ

Haque Milk Chocolate Digestive Biscuit
Dutch Bangla Bank Agent Banking
Wordbridge School
Sonali IT Pharmacy Managment System