• ঢাকা
  • বুধবার, ২৭ অক্টোবর, ২০২১, ১২ কার্তিক ১৪২৮

আইপিও আবেদন ১০ হাজার টাকায় বেধে দিল বিএসইসি


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ১৮, ২০২১, ০৯:৪৭ পিএম
আইপিও আবেদন ১০ হাজার টাকায় বেধে দিল বিএসইসি

ঢাকা : শেয়ারবাজারে তালিকাভুক্ত হতে ইচ্ছুক কোম্পানির প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) এখন থেকে ১০ হাজার টাকার বেশি আবেদন করা যাবে না। আগামী ৩ আক্টোবর থেকে সেনাকল্যাণ ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড এর আইপিও আবেদন গ্রহণের মধ্য দিয়ে নতুন এ নিয়ম কার্যকর করা হবে।

সেনা কল্যাণ ইন্সুরেন্সের আইপিওর সম্মতিপত্রে (কনসেন্ট লেটার) বিষয়টি উল্লেখ করে দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বর্তমানে একজন সাধারণ বিনিয়োগকারী আইপিওতে সর্বনিম্ন ১০ হাজার থেকে সর্বোচ্চ ৫০ হাজার টাকার সমপরিমাণ শেয়ারের জন্য আবেদন করতে পারেন। ফলে আবেদনকারীদের মধ্যে আইপিও শেয়ারপ্রাপ্তিতে কমবেশি হয়। 

শেয়ারপ্রাপ্তির এ ব্যবধান কমিয়ে আনতে সাধারণ বিনিয়োগকারীদের জন্য আইপিওতে আবেদন ১০ হাজার টাকায় নির্দিষ্ট করে দেওয়া হচ্ছে। ফলে আবেদনকারী সব বিনিয়োগকারী আইপিওতে সমানসংখ্যক শেয়ার পাবেন।

এ বিষয়ে বিএসইসির মুখপাত্র ও নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম বলেন, সাধারণ বিনিয়োগকারীরা যাতে আইপিওতে বেশি শেয়ার পান, সে জন্য এ বিধান করা হয়েছে। ফলে কেউ চাইলে বেশি টাকার আবেদন করতে পারবেন না। নতুন শর্ত অনুযায়ী কোম্পানিগুলোর আইপিওর সম্মতিপত্রে উল্লেখ করে দেওয়া হবে। এরই মধ্যে সেনাকল্যাণ ইনস্যুরেন্স কোম্পানির আইপিওর সম্মতিপত্রে এ শর্ত যুক্ত করে দেওয়া হয়েছে।

আগামী ৩ অক্টোবর থেকে সেনাকল্যাণ ইনস্যুরেন্সের আইপিও আবেদন গ্রহণ শুরু হবে বলে কোম্পারি সূত্রে জানা গেছে। যা ৮ অক্টোবর পর্যন্ত চলবে। 

জানা যায়, কোম্পানিটির প্রতিটি শেয়ার ১০ টাকা অভিহিত মূল্য বা ফেসভ্যালুতে বিক্রি হবে। কোম্পানিটি ১ কোটি ৬০ লাখ শেয়ার ছেড়ে বাজার থেকে ১৬ কোটি টাকা সংগ্রহ করবে।

উল্লেখ্য, গত এপ্রিল থেকে শেয়ারবাজারে আইপিওর ক্ষেত্রে লটারি প্রথা তুলে দিয়েছে বিএসইসি। লটারি পদ্ধতির বদলে আবেদনকারীদের মধ্যে আনুপাতিক হারে শেয়ার বরাদ্দ দেওয়া হচ্ছে। এত দিন একজন বিনিয়োগকারী ন্যূনতম ১০ হাজার টাকা বা তার গুণিতক পরিমাণ হিসাবে সর্বোচ্চ ৫০ হাজার টাকার শেয়ারের জন্য আবেদন করতে পারতেন। এখন গুণিতকের বদলে ১০ হাজার টাকা নির্দিষ্ট করে দেওয়া হলো।

আইপিও আবেদনের নতুন বিধান অনুযায়ী, আইপিওতে আবেদনের আগে প্রত্যেক বিনিয়োগকারীর বা আবেদনকারীর বাজারমূল্যে ন্যূনতম ২০ হাজার টাকা সেকেন্ডারি বাজারে তালিকাভুক্ত সিকিউরিটিজে বিনিয়োগ থাকতে হবে।

সোনালীনিউজ/এমএইচ

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School
Sonali IT Pharmacy Managment System