• ঢাকা
  • রবিবার, ২৪ অক্টোবর, ২০২১, ৯ কার্তিক ১৪২৮

কানাডায় রপ্তানি বাড়াতে বাংলাদেশ হাই কমিশনের সহযোগিতা চায় বিজিএমইএ


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ১৯, ২০২১, ০৮:৫১ পিএম
কানাডায় রপ্তানি বাড়াতে বাংলাদেশ হাই কমিশনের সহযোগিতা চায় বিজিএমইএ

ঢাকা: কানাডায় তৈরি পোশাকের রপ্তানি বাড়াতে এবং ইতিবাচক ভাবমূর্তির উন্নয়নে বাংলাদেশ হাই কমিশনের সহযোগিতা চেয়েছেন বাংলাদেশ পোশাক রফতানিকারক ও মালিক সমিতির (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসান।

গত১৪ সেপ্টেম্বর কানাডার রাজধানী অটোয়ায়  বাংলাদেশের হাই কমিশনার ড. খলিলুর রহমানের সাথে সৌজন্য সাক্ষাৎকালে এ সহযোগীতা প্রত্যাশা কররন বিজিএমইএ সভাপতি। এসময় বিজিএমইএ পরিচালক আব্দুল্লাহ হিল রাকিব উপস্থিত ছিলেন।

ফারুক হাসান হাই কমিশনারকে তৈরি পোশাক শিল্পের বর্তমান পরিস্থতি বিশেষ করে কোভিড-১৯ এর কারনে সৃষ্ট নজিরবিহীন সংকট এবং পুনরুদ্ধার প্রক্রিয়ার চ্যালেঞ্জগুলো মোকাবেলা করে শিল্প কিভাবে ঘুরে দাঁড়াচ্ছে, তা অবহিত করেন। আলোচনায় তিনি বাংলাদেশের পোশাক শিল্পের জন্য ভবিষ্যত করণীয় বিষয়গুলো, বিশেষ করে পণ্যের বৈচিত্র্যকরণ, নতুন পন্য উন্নয়ন ও উৎপাদন প্রক্রিয়ার উদ্ভাবন, বাজারের বৈচিত্রকরণ এবং কারখানার ক্যাপাসিটির সর্বোচ্চ ব্যবহার প্রভৃতি বিষয়ের উপর আলোকপাত করেন। 

বিজিএমইএ সভাপতি হাই কমিশনারকে কানাডার মতো সম্ভাবনাময় বাজারে তৈরি পোশাকের বাজার সম্প্রসারণ বিশেষ করে হাই-এন্ড এবং বৈচিত্র্যময় পোশাক পণ্যের রপ্তানি বৃদ্ধির জন্য সহযোগিতা প্রদানের অনুরোধ জানান।

তিনি হাই কমিশনারকে বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের ইতিবাচক গল্পগুলো বিশেষ করে কর্মক্ষেত্রের নিরাপত্তা, সামাজিক ও পরিবেশগত খাতে টেকসই উন্নয়ন এবং শ্রমিকদের কল্যান প্রভৃতি ক্ষেত্রে শিল্প যে অসাধারণ অগ্রগতি সাধন করেছে, তা আন্তর্জাতিক অঙ্গনে তুলে ধরার জন্যও অনুরোধ জানান। 

২০২৬ সালে স্বল্পোন্নত দেশ (এলডিসি) ক্যাটাগরি থেকে উত্তোরণের পর ১২ বছরের জন্য বাংলাদেশের জন্য বানিজ্য সুবিধা অব্যাহত রাখতে কানাডায় বাংলাদেশের হাই কমিশনের প্রচেষ্টা ও ভূমিকার উপর গুরুত্বারোপ করেন বিজিএমইএ সভাপতি।

ফারুক হাসান ড. খলিলুর রহমানকে কানাডায় বসবাসরত অনাবাসী বাংলাদেশীদেরকে বাংলাদেশের অর্থনীতির উন্নয়ন প্রক্রিয়ায় কিভাবে সম্পৃক্ত করা যেতে পারে, তার উপায় খুঁজে বের করার জন্য সহযোগিতা প্রদানেরও অনুরোধ জানান।

সোনালীনিউজ/এমএইচ

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School
Sonali IT Pharmacy Managment System