• ঢাকা
  • রবিবার, ২৪ অক্টোবর, ২০২১, ৯ কার্তিক ১৪২৮

৪ বছরে মার্চেন্ট ব্যাংকগুলোর আইপিও ইস্যুর তথ্য চেয়েছে বিএসইসি


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ২০, ২০২১, ০৫:১৭ পিএম
৪ বছরে মার্চেন্ট ব্যাংকগুলোর আইপিও ইস্যুর তথ্য চেয়েছে বিএসইসি

সংগৃহীত ছবি

ঢাকা: মার্চেন্ট ব্যাংকগুলো ২০১৮ থেকে ২০২১ সাল পর্যন্ত চার বছরে কতগুলো কোম্পানির প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) শেয়ারবাজারে এনেছে, তা জানতে চেয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। 

 

গত ১৬ সেপ্টেম্বর এ বিষয়ে বিএসইসির অতিরিক্ত পরিচালক মো. কাওসার আলী স্বাক্ষরিত একটি চিঠি সব মার্চেন্ট ব্যাংকের কাছে পাঠানো হয়েছে। পাশাপাশি মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনকেও (বিএমবিএ) এ চিঠি দেওয়া হয়েছে।

চিঠিতে বিএমবিএ’কে মার্চেন্ট ব্যাংকগুলো বিনিয়োগেরর তথ্য সংগ্রহ করে তা আগামী পাঁচ কর্মদিবসের মধ্যে বিএসইসির কাছে জমা দিতে বলা হয়েছে।

পাশাপাশি শেয়ারবাজারে মার্চেন্ট ব্যাংকগুলোর বিনিয়োগের তথ্য চাওয়া হয়েছে। গত তিন মাসে (জুন, জুলাই ও আগস্ট) মার্চেন্ট ব্যাংকগুলোর কত টাকা (কেনা দামে) বিনিয়োগ ছিল, তা জানাতে হবে নিয়ন্ত্রক সংস্থাকে।

পুঁজিবাজারে নতুন নতুন কোম্পানির তালিকাভুক্তির লক্ষ্যে মার্চেন্ট ব্যাংককে নিবন্ধন দিয়ে থাকে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। আর সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (মার্চেন্ট ব্যাংকার্স অ্যান্ড পোর্টফোলিও ম্যানেজার) রুলস অনুযায়ী, মার্চেন্ট ব্যাংকগুলোকে প্রতিবছরে ন্যূনতম একটি আইপিও ইস্যু জমা দেওয়ার বিধান রয়েছে। তবে অনেক মার্চেন্ট ব্যাংক লাইসেন্স নিলেও নিষ্ক্রিয় থাকে। বিষয়টি গুরুত্ব দিয়ে দেখছে বিএসইসি। আর তাই এই চিঠি প্রদান করা হলো।

সোনালীনিউজ/এমএইচ

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School
Sonali IT Pharmacy Managment System