• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

ডিএসইতে এসএমই প্লাটফর্মে লেনদেন শুরু বৃহস্পতিবার


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ২৪, ২০২১, ০৪:৩৮ পিএম
ডিএসইতে এসএমই প্লাটফর্মে লেনদেন শুরু বৃহস্পতিবার

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড (ডিএসইর) এ এসএমই প্লাটফর্মে লেনদেন চালু হতে যাচ্ছে আগামী বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর)।  এর মধ্য দিয়ে নতুন ইতিহাসের সূচনা হতে যাচ্ছে যাচ্ছে দেশের প্রধান শেয়ারবাজাটিতে।

৬টি কোম্পানি নিয়ে নতুন এই প্লাটফর্মটি শেয়ারবাজারে চালু হতে যাচ্ছে বলে ডিএসই সূত্রে জানা গেছে।

জানা গেছে, নতুন দুটি ও ওটিসি থেকে ফেরত চারটিসহ মোট ছয়টি কোম্পানি নিয়ে লেনদেন চালু হবে। ৩০ সেপ্টেম্বর পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত উল ইসলাম এসএমই প্লাটফর্মের লেনদেন উদ্বোধন করবেন। এজন্য নিকুঞ্জে ডিএসই'র ভবনে ওইদিন এক অনুষ্ঠানের আয়োজন করা হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিএসইসির কমিশনার অধ্যাপক ড. মিজানুর রহমান, এসএমই ফাউন্ডেশনের চেয়ারম্যান ও ডিএসইর পরিচালক অধ্যাপক ড. মাসুদুর রহমান। ডিএসইর চেয়ারম্যান ইউনুসুর রহমানের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখবেন ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক তারিক আমিন ভূইয়া ও মুল প্রবন্ধ উপস্থাপন করবেন ডিএসইর প্রধান পরিচালন কর্মকর্তা সাইফুর রহমান মজুমদার।

লেনদেন শুরু হতে যাওয়া কোম্পানিগুলো হলো প্রাথমিক গণপ্রস্তাবের আবেদন শেষে বিওতে শেয়ার জমা হওয়া মাস্টার ফিড লিমিটেড ও অরিজা এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড। ওটিসি থেকে ফেরত চারটি কোম্পানি হলো অ্যাপেক্স ওয়েভিং অ্যান্ড ফিনিসিং মিলস,ওয়ান্ডারল্যান্ড টয়েস, হিমাদ্রি লিমিটেড ও বেঙ্গল বিস্কুট লিমিটেড।

এর আগে ক্ষুদ্র ও মাজারি শিল্পকে পুঁজিবাজার থেকে টাকা দিতে এই এসএমই প্লাটফর্ম চালু করে ডিএসই। ২০১৯ সালের ৩০ এপ্রিল ডিএসইর এসএমই প্লাটফর্ম উদ্বোধন করেন অর্থমন্ত্রী আ. হ. ম. মুস্তফা কামাল, এমপি।

প্লাটফর্ম উদ্বোধনের আড়াই বছর পর লেনদেন শুরু করতে যাচ্ছে ডিএসই। তবে ইতোমধ্যে দেশের অন্য পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গত ১০ জুন নিয়ালকো অ্যালয় দিয়ে এসএমই প্লাটফর্মের কার্যক্রম শুরু হয়। প্রথম লেনদেনের মাধ্যমে সিএসইর এসএমই প্লাটফর্ম ইতিহাস গড়ে।

সোনালীনিউজ/এআর

Wordbridge School
Link copied!