• ঢাকা
  • শনিবার, ২৭ নভেম্বর, ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮

প্রবাসী বিনিয়োগের বাধা নিরসনে ১১ ব্যাংকের সঙ্গে বিএসইসির বৈঠক


নিজস্ব প্রতিনিধি অক্টোবর ১৮, ২০২১, ১০:০১ এএম
প্রবাসী বিনিয়োগের বাধা নিরসনে ১১ ব্যাংকের সঙ্গে বিএসইসির বৈঠক

ফাইল ছবি

ঢাকা: দেশের শেয়ারবাজারে প্রবাসি বাংলাদেশীসহ বিদেশীদের বিনিয়োগ আনতে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) নানা উদ্যোগ নিলেও বাংলাদেশ ব্যাংকের কিছু পুরাতন নিয়মনীতির কারনে তা বাধাগ্রস্থ হচ্ছে। সময়ের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশ ব্যাংক নিয়মকানুনগুলো পরিবর্তন না করার কারনে বিনিয়োগের ক্ষেত্রে সমস্যার সম্মুখীন হতে হচ্ছে প্রবাসিদেরকে। এই সমস্যা কাটিয়ে তুলতে করণীয় নির্ধারনে ব্যাংকের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছে কমিশন।

এ বিষয়ে রোববার (১৭ অক্টোবর) বিএসইসির কমিশনার অধ্যাপক ড. শেখ সামসুদ্দিন আহমেদের সভাপতিত্বে বৈঠক অনুষ্ঠিত হয়। এতে ১১টি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক অংশগ্রহন করেন।

বৈঠকের বিষয়ে শেখ সামসুদ্দিন আহমেদ বলেন, প্রবাসিদের শেয়ারবাজারে বিনিয়োগের ক্ষেত্রে বিভিন্ন ধাপ পার হতে হয়। যা খুবই ভোগান্তিকর এবং বর্তমান সময়ের সঙ্গে যায় না। যা শেয়ারবাজারে প্রবাসিদের বিনিয়োগের ক্ষেত্রে বড় বাধা। এই পরিস্থিতিতে প্রবাসিরা কিভাবে সহজে বিনিয়োগ করতে পারবে, তা নিয়ে আলোচনার জন্য ব্যাংকের প্রতিনিধিদের সঙ্গে বসা।

তিনি বলেন, একজন প্রবাসিকে দেশের শেয়ারবাজারে বিনিয়োগের ক্ষেত্রে নিটা অ্যাকাউন্ট খোলা, ফরেন কারেন্সি অ্যাকাউন্ট খোলা, এনডোরসমেন্ট করা, ইন্ট্রোডিউসার করানোসহ বিভিন্ন ঝামেলা পোহাতে হয়। এই ঝামেলার মধ্য দিয়ে কে চাইবে বিনিয়োগ করতে। তাই কিভাবে প্রবাসিরা সহজে ও ঝামেলা ছাড়া বিনিয়োগ করতে পারবে, তা নিয়ে আজকে আলোচনা হয়েছে।

বৈঠকে উপস্থিত ব্যাংকের প্রতিনিধিদেরকে বিদেশীদের বিনিয়োগ সহজ করার ক্ষেত্রে কমিশনের পক্ষ থেকে সর্বোচ্চ সহযোগিতা করার আশ্বাস দিয়েছেন বলে জানিয়েছেন বিএসইসি এই কমিশনার। এছাড়া আগামি বৃহস্পতিবার ব্যাংকগুলোর সংশ্লিষ্ট বিভাগের প্রধানদের সঙ্গে বিনিয়োগ সহজীকরনের উপায় নিয়ে আলোচনা করবেন বলে জানিয়েছেন তিনি।

সোনালীনিউজ/এমএইচ

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School
Sonali IT Pharmacy Managment System