• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের সিইওকে ওএসডি


নিজস্ব প্রতিনিধি অক্টোবর ১৮, ২০২১, ০৩:৩৯ পিএম
ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের সিইওকে ওএসডি

ফাইল ছবি

ঢাকা: ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মোহাম্মদ হেমায়েত উল্লাহকে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করেছে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

নানা আর্থিক অনিয়মের কারণে সম্প্রতি বিএসইসির এক সভায় এমন সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানা গেছে।

এর আগে ১৫ সেপ্টেম্বর একই কারণে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের এমডি ও সিইও মোহাম্মদ হেমায়েত উল্লাহকে অপসারণের নির্দেশ দেয়। আইডিআরএর এমন সিদ্ধান্তের আলোকে বিএসইসিও তাকে ওএসডি করার সিদ্ধান্ত নেয়।

সিদ্ধান্তে বলা হয়েছে, ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের এমডি ও সিইওকে ওএসডি করার সিদ্ধান্ত নেওয়া হলো। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত তিনি ওএসডি হিসেবে বহাল থাকবেন। এ বিষয়ে সংশ্লিষ্ট বিভাগ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

এর আগে আইডিআরএ'র নির্দেশনায় উল্লেখ করা হয়, বিমা আইন ২০১০ এর ৫০ ধারা মোতাবেক বিমা পলিসি গ্রাহকের স্বার্থ নিশ্চিত করতে ফারইস্ট লাইফ ইন্স্যুরেন্সের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ হেমায়েত উল্লাহকে ১৬ সেপ্টেম্বর থেকে কোম্পানির সিইও পদ থেকে অপসারণ করা হলো। তবে তাকে কোম্পানির আর্থিক অনিয়ম ও অন্যান্য অনিয়মের দায় থেকে অব্যাহতি দেওয়া হবে না।

আর বিমা আইন, ২০১০ এবং মুখ্য নির্বাহী কর্মকর্তা নিয়োগ ও অপসারণ প্রবিধানমালা, ২০১২ অনুসারে আগামী ৩ মাসের মধ্যে একজন যোগ্য সিইও নিয়োগের যাবতীয় কার্যক্রম সম্পন্ন করে অনুমোদনের জন্য নির্দেশ দিয়েছে আইডিআরএ।

নির্দেশনায় আরও উল্লেখ রয়েছে, অনেক দিন ধরে ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির সিইও হেমায়েতউল্লাহ কোম্পানি পরিচালনার ক্ষেত্রে বিভিন্ন অনিয়ম, অব্যবস্থাপনা, আর্থিক অনিয়ম, বিমা পলিসি গ্রাহক ও বিমাকারীর স্বার্থে ক্ষতিকর ও পরিপন্থী কর্মকাণ্ডের তথ্য বিভিন্ন মাধ্যমে আইডিআরএ’র দৃষ্টিতে এসেছে। বিমা গ্রাহকদের অভিযোগ অনিয়মের তথ্য প্রমাণাদিও আইডিআরএ’র কাছে রয়েছে। এছাড়া, সিইও বিরুদ্ধে জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জন করে তা নিজ ভোগদখল করায় এবং মিথ্যা তথ্য সম্বলিত তথ্য বিবরণী দাখিলের অভিযোগে দুর্নীতি দমন কমিশন (দুদুক) মামলা দাখিল করেছে। একই সঙ্গে তার বিরুদ্ধে বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

গত ১ সেপ্টেম্বর ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের বর্তমান পরিচালনা পর্ষদকে অপসারণ করে নতুন ১০ জন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিয়েছে কমিশন। কোম্পানিটির নতুন পর্ষদের চেয়ারম্যান মনোনীত করা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডিন ড. মুহাম্মদ রহমতউল্লাহকে।

পর্ষদের অন্যান্য নয় সদস্য হলেন- মোহাম্মদ সানাউল্লাহ অ্যান্ড অ্যাসোসিয়েটের সিইও মোহাম্মদ সানউল্লাহ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং ও বিমা বিভাগের অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম, অবসরপ্রাপ্ত অতিরিক্ত সচিব মো. মোফাজ্জল হোসেন, অবসরপ্রাপ্ত কর্নেল গাজি মো. খালিদ হোসেন, স্নেহাশীষ অ্যান্ড কোম্পানির পার্টনার স্নেহাশীষ বড়ুয়া, একাত্তর মিডিয়ার প্রধান সম্পাদক ও ব্যবস্থাপনা পরিচালক মো. মোজাম্মেল হক, জি সেভেন সিকিউরিটিজের চেয়ারম্যান সাজেদুর রহমান, জনতা ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক মো. জিকরুল হক, নর্দান জেনারেল ইন্স্যুরেন্সের সাবেক চেয়ারম্যান জহিরুল ইসলাম চৌধুরী।

সোনালীনিউজ/এমএইচ

Wordbridge School
Link copied!