• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ডিএসইতে বড় পতন, আস্থা হারাচ্ছে বিনিয়োগকারীরা


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ১৮, ২০২১, ০৩:৪৯ পিএম
ডিএসইতে বড় পতন, আস্থা হারাচ্ছে বিনিয়োগকারীরা

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে সবগুলো মূল্য সূচকে পতন হয়েছে। এই নিয়ে টানা ছয় কার্যদিবস পতন হয়েছে স্টক এক্সচেঞ্জটিতে। 

বাজার বিশ্লেষণে দেখা গেছে, আজকের পতন নিয়ে টানা ছয় কার্যদিবসে এক্সচেঞ্জটির প্রধান সূচক ২৭০ পয়েন্ট কমেছে। এছাড়া প্রতিদিন লেনদেনে অংশ নেয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে বেশিরভাগ শেয়ার ও ইউনিট দর হারাচ্ছে। আর টাকার পরিমানে লেনদেনও প্রতিদিন কমছে। এতে করে শেয়ারবাজারে বিনিয়োগকারীদের মধ্যে একপ্রকার অস্থিরতা বিরাজ করছে।

একজন বিনিয়োগকারী বলেন, শেয়ারবাজার ভালোর দিকেই যাচ্ছিল। তবে হঠাৎ করে আবার পতন ধারায় চলে যাচ্ছে। এতে করে আমার মতো স্বল্প পুঁজির বিনিয়োগকারীদের মাঝে এখন আবার অস্থিরতা বিরাজ করছে। 

এই বিনিয়োগকারী আরো বলেন, আসলে আমরা স্বল্প পুঁজির বিনিয়োগকারীরা কখনোই আমাদের পুঁজির বা বিনিয়োগের নিশ্চয়তা পাইনি। বিভিন্ন সময় আমাদের এই বাজারে নিরাপদ বিনিয়োগের আশ্বাস দেয়া হলেও তা মূলত লোক দেখানো মনে হচ্ছে।

সোমবার (১৮ অক্টোবর) বাজার চিত্রে দেখা যায়, এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৮৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে সাত হাজার ৯৭.২৭ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৫২৫ পয়েন্টে এবং দুই হাজার ৬৭৮ পয়েন্টে।

ডিএসইতে আজ মোট ৩৭৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৩৩টির, কমেছে ৩২৪টির এবং ১৭টির শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

আলোচ্য দিনটিতে ডিএসইতে এক হাজার ৩৯৩ কোটি ৮৩ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ২৬১ কোটি ৫৪ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল এক হাজার ৬৫৫ কোটি ৩৭ লাখ টাকার।

অন্যদিকে অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৭৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২০ হাজার ৭৪৮ পয়েন্টে। সিএসইতে আজ ৩০৭টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৪৫টির দর বেড়েছে, কমেছে ২৫০টির আর ১২টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৭৪ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

সোনালীনিউজ/এমএইচ

Wordbridge School
Link copied!