• ঢাকা
  • শুক্রবার, ০৩ ডিসেম্বর, ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮

বড় উত্থানে ডিএসইর প্রধান সূচক ফের ৭ হাজার পয়েন্ট ছাড়াল


নিজস্ব প্রতিনিধি অক্টোবর ২৬, ২০২১, ০৩:২৬ পিএম
বড় উত্থানে ডিএসইর প্রধান সূচক ফের ৭ হাজার পয়েন্ট ছাড়াল

ফাইল ছবি

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টানা দুই কার্যদিবস পতনের পর সপ্তাহের তৃতীয় দিনে সবগুলো মূল্য সূচকের বড় উত্থানে লেনদেন শেষ হয়েছে। এর সুবাদে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আবারো ৭ হাজার পয়েন্ট ছাড়াল। 

এদিন সূচকের পাশাপাশি স্টক এক্সচেঞ্জটিতে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দরও বেড়েছে। তবে টাকার পরিমানে লেনদের আজ গত কার্যদিবসের থেকে কমেছে।

মঙ্গলবার (২৬ অক্টোবর) উত্থান দিয়ে শুরু হয়েছে ডিএসইর লেনদেন।  দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১২০ পয়েন্ট বেড়ে ৭০০৫ পয়েন্টে আবস্থান করছে। এর আগে টানা দুই দিনের পতনে সূচকটি ৭০৭৬ পয়েন্ট থেকে কমে ৬৮৮৫ পয়েন্টে এসে দাঁড়ায়। সেখান থেকে আজ পুনরায় বেড়ে ৭ হাজার পয়েন্ট ছাড়াল সূচকটি। 

ডিএসইএক্স সূচকটি সর্বপ্রথম গত ৫ সেপ্টেম্বর ৭ হাজার পয়েন্ট অতিক্রম করে।  আর সূচকটির ইতিহাসে এখন পর্যন্ত সর্বোচ্চ রেকর্ড গত ৩ অক্টোবরের ৭৩৫৬ পয়েন্ট।

মঙ্গলবার ডিএসইর অন্যান্য সূচকগুলোর মধ্য  শরিয়া সূচক ১৬ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৭ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৪৮২ ও ২৬৬১ পয়েন্টে অবস্থান করছে ।

ডিএসইতে আজ এক হাজার ৩৮৬ কোটি ৯১ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৮৩ কোটি ৫২ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল এক হাজার ৪৭০ কোটি ৪৩ লাখ টাকার।

আলোচ্য দিনটিতে ডিএসইতে ৩৭৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৩৪০টির, শেয়ার দর কমেছে ২২টির এবং ১৪টির শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অন্যদিকে অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩০৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২০ হাজার ৪৭৭ পয়েন্টে। সিএসইতে আজ ৩০০টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২৫০টির দর বেড়েছে, কমেছে ৩২টির আর ১৮টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৪১ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

সোনালীনিউজ/এমএইচ

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School
Sonali IT Pharmacy Managment System