• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

ব্যাংক ও ওষুধ খাতের দাপটে সূচকের উত্থান ধরে রাখলো ডিএসই


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ১৮, ২০২১, ০৩:৪৫ পিএম
ব্যাংক ও ওষুধ খাতের দাপটে সূচকের উত্থান ধরে রাখলো ডিএসই

ফাইল ছবি

ঢাকা: সূচকের উত্থান নিয়ে সপ্তাহ শেষ করলো দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। এদিন সূচক বাড়লেও কমেছে স্টক এক্সচেঞ্জটির লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে ব্যাংক, মিউচুয়াল ফান্ড এবং কেমিক্যালস এণ্ড ফার্মাসিউটিক্যালস খাতে ভর করে ডিএসই সূচক উত্থানের ধারায় অটল রয়েছে।

বৃহস্পতিবার (১৮ নভেম্বর) ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩১ পয়েন্ট বেড়ে ৭ হাজার ৯১ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া বাছাই করা কোম্পানিগুলো নিয়ে গঠিত ডিএসই ৩০ আজ ১১ পয়েন্ট বেড়েছে। তবে শরীয়াহভিত্তিক কোম্পানিগুলো নিয়ে গঠিত ডিএসইএস সূচক ৩ পয়েন্ট হারিয়েছে।

এদিন ডিএসইতে ৩৪১টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব কোম্পানির মধ্যে ১৫৯ টির দর কমেছে। বেড়েছে ১৫২টির। বাকি ৩০টি কোম্পানির শেয়ারদর অপরিবর্তিত রয়েছে।

এদিন সূচক বাড়ায় যে কয়টি খাতের অবদান সবচেয়ে বেশি ঠিলো তার মধ্যে ব্যাংক খাত অন্যতম। এ খাতের ৩২টি কোম্পানির মধ্যে আজ ৩১ টিরই দর বেড়েছে এবং কমেছে ১টির। কেমিক্যালস এণ্ড ফার্মাসিউটিক্যালস খাতের ২৬টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৩টির, কমেছে ১০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩টির। এছাড়া মিউচুয়াল ফান্ডের ৩৬টি প্রতিষ্ঠানের মধ্যে ১৯টির দর বেড়েছে, কমেছে ৪টির এবং ১৩টির দর অপরিবর্তিত রয়েছে।

এদিকে সূচকের উত্থানের দিন ডিএসইতে টাকার পরিমানে লেনদেন কমেছে। বৃহস্পতিবার ডিএসইতে ১ হাজার ৪৬১ কোটি ৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন (বুধবার) লেনদেন হয়েছিল ১ হাজার ৫০৭ কোটি টাকার।

সোনালীনিউজ/এমএইচ

Wordbridge School
Link copied!