• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

‘বাংলাদেশে বিনিয়োগে রিটার্ন পাওয়ার অপার সম্ভাবনা রয়েছে’


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ২৯, ২০২১, ০৫:০৮ পিএম
‘বাংলাদেশে বিনিয়োগে রিটার্ন পাওয়ার অপার সম্ভাবনা রয়েছে’

ছবি: সংগৃহীত

ঢাকা: ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দিন বলেছেন, বাংলাদেশ ২০২৬ সালে মধ্যম আয়ের দেশ হিসেবে উন্নিত হতে যাচ্ছে। আমাদের সরকারও দেশের অর্থনৈতিক উন্নয়নে সর্বাধিক গুরুত্ব দিচ্ছেন। এখানে বিনিয়োগের সম্ভাবনাময় অসংখ্য সেক্টর রয়েছে। যাতে বিনিয়োগ করে ভালো রিটার্ন পাওয়া সম্ভব।

সোমবার (২৯ নভেম্বর) দুপুরে তুরস্ক-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের চেয়ারপারসন মিস হুলিয়া গেডিকের নেতৃত্বে ১১ সদস্যের তুর্কি ব্যবসায়ী প্রতিনিধিদলের সাথে এফবিসিসিআইয়ের বৈঠকে তিনি এসব কথা বলেন।

মতিঝিলে এফবিসিসিআইয়ের আইকন ভবনে আয়োজিত এ বৈঠকে বাংলাদেশ থেকে এফবিসিসিআিই সহ সভাপতি এম এ মোমেনসহ সংগঠনের পরিচালকবৃন্দ উপস্থিত ছিলেন।  

বৈঠকে তুর্কির ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগ করার আহ্বান জানিয়ে এফবিসিসিআই সভাপতি বলেন, বর্তমান সরকারের নেতৃত্বে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন বিশ্বে আকর্ষণ কেড়েছে। সম্প্রতি আমরা আমদের সরকার প্রধানের সফর সঙ্গী হিসেবে যুক্তরাজ্য ও ফ্রান্স সফর করেছি। সেখানের ব্যবসায়ীরাও বাংলাদেশের উন্নয়ন দেখে বিনিয়োগ করতে আগ্রহ দেখিয়েছে। বাংলাদেশে বিনিয়োগ করার জন্য এখনই উপযুক্ত সময়।

ছবি: সংগৃহীত

তিনি বলেন, বিনিয়োগের জন্য বাংলাদেশ একটি উৎকৃষ্ট যায়গা। আমাদের নিজস্ব একটি বড় বাজারও রয়েছে। যেখানে অনেক বড় চাহিদা রয়েছে। বাংলাদেশে বিনিয়োগ করে বিদেশী ব্যাবসায়ীরা রফতানি করার পাশাপাশি অভ্যন্তরীণ বাজারেও ভালো দাম পেতে পারেন।

এসময় তুরস্কের বাণিজ্য প্রতিনিধি দলের প্রধান হুলিয়া গেডিক বলেন, বাংলাদেশের সঙ্গে ব্যাবসা বাড়াতে তুরস্ক আগ্রহী। পারস্পরিক সহায়তা বাড়িয়ে দুই দেশের বাণিজ্য ২ বিলিয়ন ডলারে বৃদ্ধি করা সম্ভব।

বৈঠকে মিস হুলিয়া গেডিক এবং এফবিসিসিআই সভাপতি বাংলাদেশ এবং তুর্কির জন্য প্রয়োজনীয় সঠিক পণ্যগুলো দু’দেশ থেকে আমদানি ও রপ্তানি বাড়ানোর বিষয়েও আলোচনা করেন।

উল্লেখ্য, তুর্কি প্রতিনিধি দল ইতিমধ্যে বাংলাদেশে নির্মাণ ও অবকাঠামো খাত, জাহাজ নির্মাণ, জ্বালানি, ইলেকট্রনিক্স, সাইবার-নিরাপত্তা, পাট, ফল ও সবজি, এফএমসিজি ইত্যাদি খাতে বাণিজ্য ও বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে।

সোনালীনিউজ/এমএইচ

Wordbridge School
Link copied!