• ঢাকা
  • শনিবার, ২৮ মে, ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯

ব্যাংকারদের সর্বনিম্ন বেতন নির্ধারণ, লক্ষ্য অর্জনে ব্যর্থ হলে চাকরিচ্যুত নয়


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ২০, ২০২২, ০৭:৫৮ পিএম
ব্যাংকারদের সর্বনিম্ন বেতন নির্ধারণ, লক্ষ্য অর্জনে ব্যর্থ হলে চাকরিচ্যুত নয়

ফাইল ছবি

ঢাকা: দেশে ব্যাংকারদের জন্য সর্বনিম্ন বেতন বেঁধে দিলো বাংলাদেশ ব্যাংক। এ ছাড়া লক্ষ্য অর্জন করতে না পারলে বা অদক্ষতার অযুহাতে কোনো ব্যাংকারকে চাকরি থেকে বাদ দেয়া যাবে না।

বৃহস্পতিবার (২০ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত নির্দেশনা জারি করেছে। নির্দেশনাটি কার্যকর হবে ২০২২ সালের মার্চ থেকে।

নির্দেশনায় বলা হয়েছে, ব্যাংকে শিক্ষানবিশ অবস্থায় (অ্যাসিস্টেন্ট অফিসার, ট্রেইনি অ্যাসিস্টেন্ট অফিসার, অ্যাসিস্ট্যান্ট ক্যাশ অফিসার) ন্যূনতম বেতনভাতা হবে ২৮ হাজার টাকা। শিক্ষানবিশ কাল শেষ হলে কর্মকর্তাদের শুরুর বেতন হবে ৩৯ হাজার টাকা।

নতুন নির্ধারিত বেতন-ভাতাদি কার্যকর করার পর একইপদে আগের থেকে কর্মরত কর্মকর্তাদের বেতন-ভাতাদি আনুপাতিক হারে বৃদ্ধি করতে হবে।

নির্দেশনায় আরও বলা হয়েছে, শুধুমাত্র নির্ধারিত লক্ষ্য অর্জন করতে না পারা বা অদক্ষতার অজুহাতে ব্যাংক বা প্রতিষ্ঠান কর্মকর্তাদের প্রাপ্য পদোন্নতি থেকে বঞ্চিত করা যাবে না। এমন অজুহাতে তাদের চাকরিচ্যুত করা বা পদত্যাগে বাধ্য করা যাবে না।

রাষ্ট্রমালিকানাধীন ব্যাংকের বেতন কাঠামো সরকার কর্তৃক জারিকৃত জাতীয় বেতনস্কেলের আওতাভুক্ত/অনুসরণে নির্ধারিত বিধায় সেসব ব্যাংকসমূহের জন্য এ নির্দেশনা প্রযোজ্য হবে না।

এ দিকে মেসেঞ্জার/পরিচ্ছন্নতাকর্মী/নিরাপত্তাকর্মী/অফিস সহায়ক বা এ সমজাতীয় পদে নিযুক্ত কোনো পদে নিয়োগকৃত কর্মচারীগণের ন্যূনতম প্রারম্ভিক বেতন-ভাতাদি  ২৪ হাজার টাকা হবে। এটি চুক্তিভিত্তিক বা আউট সোর্সিং কর্মচারীদের ক্ষেত্রেও প্রযোজ্য হবে।

তবে ব্যাংকের এজেন্ট ব্যাংকিং বা মোবাইল ব্যাংকিং বা অন্য কোনো প্রক্রিয়ায় ব্যাংকিং সেবা প্রদানে নিয়োজিত ব্যক্তিদের ক্ষেত্রে এ নির্দেশনা প্রযোজ্য নয়। 
 
সোনালীনিউজ/এমএইচ

Wordbridge School
Sonali IT Pharmacy Managment System