• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

স্ট্যাবিলাইজেশন ফান্ডের সিওও হলেন মনোয়ার হোসেন


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ২৫, ২০২২, ০৮:০৩ পিএম
স্ট্যাবিলাইজেশন ফান্ডের সিওও হলেন মনোয়ার হোসেন

ফাইল ছবি

ঢাকা: শেয়ারবাজারের উন্নয়ন ও তারল্য সংকট দূর করতে গঠিত ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ডের (সিএমএসএফ) চিপ অফ অপারেশন হিসেবে নিয়োগ পেয়েছেন অগ্রণী ব্যাংকের মহা ব্যবস্থাপক মো. মনোয়ার হোসেন এফসিএ, এফসিএমএ। সিএমএসএফকে পাঠানো একটি চিঠিতে, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) তাকে এই নিয়োগের অনুমোদন দিয়েছে।

মনোয়ার হোসেন একজন পেশাদার হিসাবরক্ষক। বর্তমানে রাষ্ট্রীয় মালিকানাধীন অগ্রণী ব্যাংক লিমিটেডের প্রধান আর্থিক কর্মকর্তা (সিএফও) হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি অগ্রণী ব্যাংকে আইসিসির প্রধান, জিএম (রিস্ক ম্যানেজমেন্ট), জিএম (ট্রেনিং ইনস্টিটিউট), জিএম (খুলনা সার্কেল), ট্রেজারি চালান সেলের প্রধান ইত্যাদির দায়িত্ব পালন করেন।

তার ২৫ বছরের পেশাগত জীবনে তিনি বিএসইসির ‘কনসালট্যান্ট (অফিস অফ দি চিফ অ্যাকাউন্টেন্ট)’, রূপালী ব্যাংকে মহাব্যবস্থাপক (আইসিসি), ঢাকা স্টক এক্সচেঞ্জের সিজিএফআরসি প্রধান, ব্রামার্স অ্যান্ড পার্টনার্স, এসজিএস (বাংলাদেশ) লিমিটেডে সহ জাতীয় এবং বহুজাতিক সংস্থায় গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন।

মনোয়ার একজন চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট (এফসিএ), কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্ট (এফসিএমএ), চার্টার্ড সেক্রেটারি (এফসিএস), সার্টিফাইড ইনফরমেশন সিস্টেম অডিটর (সিআইএসএ), চার্টার্ড পাবলিক ফাইন্যান্স অ্যান্ড অ্যাকাউন্ট্যান্ট (সিপিএফএ)। তিনি ফাউন্ডেশন অফ চার্টার্ড ট্যাক্সেশন অফ বাংলাদেশ (এফসিটিবি), কর শিক্ষা এবং কর গবেষণার জন্য একটি অলাভজনক সংস্থার সহ-প্রতিষ্ঠাতা।

উল্লেখ্য, শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর দীর্ঘ দিনের অবণ্ঠিত লভ্যাংশের বিপুল পরিমাণ অর্থ রয়েছে। এই অর্থ একসঙ্গে করে বাজারের উন্নয়নে কাজে লাগাতে বিএসইসি ‘ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড’ নামে বিশেষ এই তহবিল গঠন করে। সেই সঙ্গে ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড রুলস,২০২১ গ্রেজেট আকারে প্রকাশ করে। ফান্ডটির রুলস অনুসারে তা পরিচালনার জন্য ১০ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব নজিবুর রহমান বর্তমানে এই কমিটির চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন।

সোনালীনিউজ/এমএইচ

Wordbridge School
Link copied!