• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

গুজব ও অপব্যাখ্যা নিয়ন্ত্রণ করতে হবে: শেখ শামসুদ্দিন আহমেদ


নিজস্ব প্রতিনিধি মে ২৯, ২০২২, ০৩:২২ পিএম
গুজব ও অপব্যাখ্যা নিয়ন্ত্রণ করতে হবে: শেখ শামসুদ্দিন আহমেদ

ছবি : সংগৃহীত

ঢাকা : কোভিড এবং যুদ্ধসহ বিভিন্ন কারণে বিশ্বব্যাপী জ্বালানিসহ বিভিন্ন পণ্যের দাম বেড়েছে। এটা নিয়ে গুজব বা অপব্যাখ্যাও হচ্ছে। এই গুজব এবং অপব্যাখ্যা আমাদের নিয়ন্ত্রণ করতে হবে এবং তথ্যের অপব্যাখ্যা রোধ করতে হবে বলে মন্তব্য করেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ।

রোববার (২৯ মে) বিএসইসির মাল্টিপারপাস হল রুমে বাংলাদেশ একাডেমি ফর সিকিউরিটিজ মার্কেটস আয়োজিত ‘বর্তমান বৈশ্বিক অর্থনীতির প্রেক্ষাপটে বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে তিনি এ কথা বলেন।

বিএসইসির এই কমিশনার বলেন, শ্রীলঙ্কার রিজার্ভ হচ্ছে এখন লেস দেন ২ মিলিয়ন ডলার, পাকিস্তানের হচ্ছে ১০ বিলিয়ন ডলার আর বাংলাদেশের হচ্ছে ৪২ বিলিয়ন ডলার। পাকিস্তানের ১০ বিলিয়ন ডলার, যা ২০১০ সালে আমাদের ছিল। তাহলে আমরা পাকিস্তানের দিকে যাচ্ছি না আমাদের দিকে আসছি। এটা আমাদের ভাবতে হবে। আমরা কিভাবে একটা ব্যর্থ রাষ্ট্রের সাথে নিজেদের কল্পনা করি। সেগুলোর সাথে আমরা নিজেদের জড়ানোর চেষ্টা করি। এই মনমানসিকতাকেই আমাদের বেধে রাখতে হবে।

শেখ শামসুদ্দিন বলেন, আমাদের চিন্তা করতে হবে এদেশের উন্নয়নে কিভাবে আমরা সবাই মিলে সংযুক্ত থাকতে পারি। মনে রাখতে হবে যতদিন এদেশে কৃষকরা আছে, যতদিন এদেশের শিল্পায়ন আছে এবং যতদিন বিদেশে আমাদের প্রবাসীরা আছেন, ততদিন এদেশের কোনো কিছুর অভাব হবে না। তাই আমরা আশা করি গুজবতান্ত্রিক কোনো কিছু বা কোনো ধরণের অপব্যাখ্যার মুখোমুখি আমরা যেন না হই।

তিনি বলেন, কোভিড বা যুদ্ধসহ বিভিন্ন ক্ষতি থেকে দেশকে কিছুটা হলেও স্বস্তি দিতে পারে আমাদের ক্যাপিটাল মার্কেট। দেশের অর্থনীতিতে ক্যাপিটাল মার্কেট ভূমিকা রাখতে পারে।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!