• ঢাকা
  • সোমবার, ২৭ জুন, ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯

আইপিওতে আসতে চায় বেস্ট হোল্ডিংস


নিজস্ব প্রতিবেদক জুন ২৩, ২০২২, ০৪:১০ পিএম
আইপিওতে আসতে চায় বেস্ট হোল্ডিংস

ঢাকা: পুঁজিবাজারে আসতে যাচ্ছে লা মেরিডিয়ান হোটেলের অপারেটর বেস্ট হোল্ডিংস লিমিটেড। আইপিওর মাধ্যমে কোম্পানিটি ২৫০ কোটি টাকা সংগ্রহ করতে চায়। তবে নির্দিষ্ট মূল্য পদ্ধতির আইপিও নয়; বুক বিল্ডিং পদ্ধতির আইপিওতে বাজারে আসতে আগ্রহী তারা।

এর আগে ২০২০ সালে কোম্পানিটি সরাসরি তালিকাভুক্তি পদ্ধতির আওতায় পুঁজিবাজারে আসার চেষ্টা করেছিল। প্রক্রিয়াটি অনেক দূর এগুনোর পর বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) হস্তক্ষেপে তা বন্ধ হয়ে যায়। এর প্রেক্ষিতে কোম্পানিটি আইপিওর মাধ্যমে অর্থ উত্তোলন করে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

জানা গেছে, আইপিওতে আসার লক্ষ্যে কোম্পানিটি ইতোমধ্যে ইস্যু ম্যানেজার নিযোগ করেছে। শান্তা গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান শান্তা ইক্যুইটি লিমিটেড বেস্ট হোল্ডিংসের ইস্যু ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করবে।

সম্প্রতি বেস্ট হোল্ডিংসের ইস্যু ম্যানেজার পুঁজিবাজার শান্তা ইক্যুইটির উর্ধ্বতন কর্মকর্তারা বিএসইসি উর্ধ্বতনদের সাথে বিষয়টি নিয়ে বৈঠক করেছেন বলে জানা গেছে। ওই বৈঠকে তারা বেস্ট হোল্ডিংসকে বুক বিল্ডিং পদ্ধতির আইপিওর মাধ্যমে বাজারে নিয়ে আসার পরিকল্পনার কথা জানিয়েছেন।

তবে এখন পর্যন্ত কোম্পানিটির পক্ষ থেকে আইপিওর আবেদন জমা দেওয়া হয়নি বিএসইসিতে। কবে নাগাদ এই আবেদন জমা হতে পারে সে বিষয়েও সুনির্দিষ্টভাবে কোনো তথ্য জানা যায়নি।

এর আগে ২০২০ সালের শেষ ভাগে বেস্ট হোল্ডিংস (লা মেরিডিয়ান হোটেলের স্বত্ত্বাধিকারী প্রতিষ্ঠান) সরাসরি তালিকাভুক্তি পদ্ধতির আওতায় পুঁজিবাজারে আসার উদ্যোগ নিয়েছিল।

কোম্পানিটি ২০২০ সালের ১২ নভেম্বর বিএসইসি ও ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) কাছে সরাসরি তালিকাভুক্তির আবেদন করেছিল। বিদ্যমান আইনে বেসরকারি খাতের কোম্পানির সরাসরি তালিকাভুক্তির সুযোগ না থাকলেও কোম্পানিটি অর্থমন্ত্রীর দেওয়া একটি চিঠি ও বাংলাদেশ ব্যাংকের একটি প্রজ্ঞাপনকে সামনে রেখে তালিকাভুক্তির কাজ শেষ করতে চেয়েছিল।

বেসরকারি খাতের অবকাঠামো উন্নয়ন প্রকল্পে সহজ অর্থায়ন এবং বিনিয়োগ ঝুঁকি কমাতে ঋণের পরিবর্তে সরকারি ও বেসরকারি ব্যাংকের মূলধনি বিনিয়োগ এবং শেয়ারবাজারে সরাসরি তালিকাভুক্তির ক্ষেত্রে আইনি বিধিবিধান শিথিল করার সুপারিশ করে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০২০ সালের ৮ সেপ্টেম্বর বাংলাদেশ ব্যাংক ও বিএসইসির চেয়ারম্যানকে চিঠি পাঠিয়েছিলেন।

সোনালীনিউজ/এএইচ/আইএ

Wordbridge School
Sonali IT Pharmacy Managment System