• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

৮শ’ জনের বেশি দুঃস্থ রোগীর দৃষ্টি ফিরিয়ে দিল ইসিপি-এমএসএস


নিজস্ব প্রতিবেদক জুন ৩০, ২০২২, ০৪:০৪ পিএম
৮শ’ জনের বেশি দুঃস্থ রোগীর দৃষ্টি ফিরিয়ে দিল ইসিপি-এমএসএস

ঢাকা : দেশের প্রত্যন্ত অঞ্চলের ৮২৭ জন সুবিধাবঞ্চিত রোগীর বিনামূল্যে চোখের ছানি অপারেশনের ব্যবস্থা করা হয়েছে। প্রতিরোধযোগ্য অন্ধত্ব দূরীকরণের লক্ষ্যে জুন মাসব্যাপী দিনাজপুর, চাঁপাইনবাবগঞ্জ, লালমনিরহাট, ঠাকুরগাঁও, নাটোর, গাইবান্ধা, রাজশাহী, কুড়িগ্রাম ও কুষ্টিয়ায় ২১টি চক্ষু শিবিরের আয়োজন করা হয়। 

মানবিক সাহায্য সংস্থার (এমএসএস) নিজস্ব অর্থায়ন ও আই কেয়ার প্রোগ্রামের (ইসিপি) দাতাগণের আর্থিক সহযোগিতায় এসব চক্ষু শিবির বাস্তবায়ন করা হয়। এছাড়া এমএসএসের স্কুল সাইট টেস্টিং প্রোগ্রামের (এসএসটিপি) আওতায় দিনাজপুর ও ঠাকুরগাঁও জেলার ৬টি স্কুলের ১৬৭০ জন দরিদ্র শিক্ষার্থীকে বিনামূল্যে প্রয়োজনীয় চক্ষুসেবা দেয়া হয়।

দক্ষ চিকিৎসক, টেকনিশিয়ান ও চক্ষু পরীক্ষার আধুনিক যন্ত্রপাতির সাহায্যে চক্ষু শিবিরগুলোতে ৪ হাজার ৮৩৫ জন দরিদ্র ব্যক্তিকে চক্ষুসেবা প্রদান করা হয়। চোখে ছানি শনাক্ত হয় ১ হাজার ৭৫ জন রোগীর। প্রয়োজনীয় প্রেসক্রিপশনসহ ১ হাজার ৪০৩ জন রোগীকে চশমা প্রদান করা হয়। রক্তচাপ ও ডায়াবেটিস পরীক্ষা করা হয়েছে ১২০০ জনের। এছাড়া রোগীদের মধ্যে ৫০টি মাস্ক এবং চোখের যত্নে প্রায় ৩ হাজার সচেতনতামূলক প্রচারপত্র বিতরণ করা হয়। 

এছাড়া সংস্থার সহযোগী হাসপাতাল-সফিউদ্দীন আহমেদ ফাউন্ডেশন (সেফ), ঠাকুরগাঁও, রংপুর চক্ষু হাসপাতাল, রংপুর, মক্কা চক্ষু হাসপাতাল, রাজশাহী এবং প্রফেসর এম এ মতিন মেমোরিয়াল বিএনএসবি বেস চক্ষু হাসপাতাল, সিরাজগঞ্জে ছানি শনাক্ত রোগীদের অপারেশনের ব্যবস্থা করা হয়।

এমএসএস-এর প্রেসিডেন্ট ফিরোজ এম হাসান বলেন, চক্ষুসেবা পাওয়ার ক্ষেত্রে প্রত্যন্ত অঞ্চলের মানুষদের সীমাবদ্ধতার কথা চিন্তা করে ইসিপি-এমএসএস দেশজুড়ে সংস্থার কার্যক্রম সম্প্রসারণ করেছে যাতে সরাসরি তাদের কাছে চক্ষুসেবার আধুনিক সুযোগ-সুবিধা পৌঁছে দেয়া যায়।

সোনালীনিউজ/এনএন

Wordbridge School
Link copied!