• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

পুজিঁবাজারে আইপিও’র ৭৫ কোটি টাকা বিনিয়োগ করবে ইউনিয়ন ব্যাংক


আবদুল হাকিম জুলাই ৭, ২০২২, ০৪:০৮ পিএম
পুজিঁবাজারে আইপিও’র ৭৫ কোটি টাকা বিনিয়োগ করবে ইউনিয়ন ব্যাংক

ঢাকা: প্রাথমিক পাবলিক অফার (আইপিও) থেকে সংগৃহিত অর্থের ৭৫ কোটি টাকা পুঁজিবাজারে বিনিয়োগ করবে ইউনিয়ন ব্যাংক। এজন্য বাংলাদেশ সিকিউরিটিস অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন’র (বিএসইসি) কাছে অনুমতি চাওয়া হয়েছে।

ব্যাংকের পক্ষ থেকে বলা হয়েছে বর্তমান পরিস্থিতিতে পুঁজিবাজারে (সেকেন্ডারি মার্কেটে) ৭৫ কোটি টাকা বিনিয়োগ প্রয়োজন। তাদের আবেদনের প্রেক্ষিতে পুঁজিবাজারে কিভাবে এ অর্থ ব্যবহার করা হবে তার পরিকল্পনা জমা দেয়ার জন্য বিএসইসি’র ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকে নির্দেশ দেয়া হয়েছে।

একই সাথে আইপিও থেকে সংগৃহিত অর্থ কোথায় ও কিভাবে ব্যয় করা হয়েছে তা কমিশনকে জানানোর জন্য নির্দেশ দিয়ে ইউনিয়ন ব্যাংক’র ব্যবস্থাপনা পরিচালককে চিঠি দিয়েছে বিএসইসি

ইউনিয়ন ব্যাংক পুঁজিবাজারে ৪২ কোটি ৮০ লাখ সাধারণ শেয়ার ইস্যুর মাধ্যমে ৪২৮ কোটি টাকা উত্তোলন করে। পুঁজিবাজার থেকে সংগৃহিত ৪২৮ কোটি টাকা ১৭ জানুয়ারী ২০২৩ সালের মধ্যে ব্যয় করতে হবে।

ইউনিয়ন ব্যাংক আইপিও থেকে সংগৃহিত অর্থ ৩১ মার্চ, ২০২২ পর্যন্ত ২০৭.১২ কোটি টাকা ব্যবহার করেছে। আইপিও থেকে সংগৃহিত তহবিলের মধ্যে ২২০.৮৮ কোটি টাকা এখন পর্যন্ত অব্যবহৃত রয়েছে।

ইউনিয়ন ব্যাংক’র পক্ষ থেকে কমিশনে বলা হয়েছে ব্যাংকটির পুঁজিবাজারে (সেকেন্ডারি মার্কেট) ৭৫ কোটি টাকা বিনিয়োগ প্রয়োজন। তাদের আবেদন বিবেচনা করে, আইপিও’র টাকা পুঁজিবাজারে বিনিয়োগের জন্য ব্যবহার পরিকল্পনা জমা দিতে নির্দেশ দেওয়া হয়েছে।

বিএসইসি পক্ষ থেকে বলা হয়েছে কমিশন বিশ্বাস করে ইউনিয়ন ব্যাংক পুঁজিবাজারের উন্নয়ন ও দেশের অর্থনীতির সম্প্রসারনে কার্যকর ভূমিকা রাখবে। 

সাম্প্রতিক সময়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশ পেয়েছে যে, বেনামে বড় অংকের ঋণ বিতরন করে ঝুকিতে ইউনিয়ন ব্যাংক। এই চিঠি জারির ৭ (সাত) দিনের মধ্যে বেনামে যে সব ঋণ বিতরন করা হয়েছে এ বিষয়ের উপর বক্তব্য দেয়ার জন্যও নির্দেশ দেয়া হয়েছে।

প্রাথমিক পাবলিক অফার (আইপিও) তহবিলের অর্থ ব্যবহার সম্পর্কে ইউনিয়ন ব্যাংকের ব্যবস্থাপনা এবং পরিচালকদের সাথে সাম্প্রতিক সময় কমিশনের কর্মকর্তাদের এক বৈঠক অনুষ্ঠিত হয়। এখানে আইপিও তহবিলের অর্থ ব্যবহার ও ২০২১ সালের সমাপ্ত বছরের জন্য লভ্যাংশ বিতরনের নির্দেশ দেয়া হয়।

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Link copied!