• ঢাকা
  • সোমবার, ২৬ সেপ্টেম্বর, ২০২২, ১১ আশ্বিন ১৪২৯

মূল মার্কেটে ধারাবাহিক পতনেও এসএমই‍‍`র সূচক চাঙা


নিজস্ব প্রতিবেদক আগস্ট ১২, ২০২২, ০৩:১১ পিএম
মূল মার্কেটে ধারাবাহিক পতনেও এসএমই‍‍`র সূচক চাঙা

ঢাকা: পুঁজিবাজারের ধারাবাহিক পতন ঠেকাতে ফ্লোর প্রাইস আরোপ করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। নতুন নিয়ম জারির প্রথম সপ্তাহ ভালো কাটলেও দ্বিতীয় সপ্তাহে আবার শুরু হয় দরপতন। অপর দিকে মূল মার্কেটের পতনেও চাঙা ভাব আছে এসএমই মার্কেটে। এই প্লার্টফর্মে তালিকাভুক্ত কোম্পানিগুলোর শেয়ার দরের সঙ্গে বাড়ছে সূচকও।

বিদায়ী সপ্তাহ গতকাল বৃহস্পতিবার (১১ আগস্ট) ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩২ দশমিক ১৩ পয়েন্ট কমলেও এসএমই মার্কেটের সূচকটি গতকালের তুলনায় ৪৯ দশমিক ৮৩ পয়েন্ট বা ২.২৭ শতাংশ বেড়ে এ যাবৎকালের সর্বোচ্চ অবস্থানে ছিল। এদিন সূচকটি ২২৪৪.৬৫ পয়েন্টে অবস্থান করছিল।

গত ১৭ ফেব্রুয়ারি এসএমই প্লাটফর্মে বিনিয়োগের শর্ত শিথিল করে এক নির্দেশনায় বিএসইসি থেকে বলা হয়, এসএমই মার্কেটে আসার জন্য পুঁজিবাজারে ২০ লাখ টাকার বিনিয়োগ লাগবে। এর আগে ৫০ লাখ টাকা বিনিয়োগ থাকলে এসএমই প্লাটফর্মে লেনদেন করার সুযোগ পেতেন বিনিয়োগকারীরা।

এর আগে এসএমই প্লাটফর্মে দৈনিক গড় লেনদেন ছিল প্রায় ১৭ কোটি টাকা। এ সিদ্ধান্ত বাস্তবায়নের পর অর্থাৎ চলতি বছরের ২০ ফেব্রুয়ারি থেকে এ পর্যন্ত দৈনিক গড় লেনদেনের পরিমাণ প্রায় ৬০ কোটি টাকা। সে হিসাবে দৈনিক গড় লেনদেন বেড়েছে প্রায় ৪৩ কোটি টাকা।

চলতি বছরের ২৮ জুলাই থেকে এসএমই বোর্ডে লেনদেনের ক্ষেত্রে তালিকাভুক্ত সিকিউরিটিজে সর্বনিম্ন বিনিয়োগসীমা ২০ লাখ টাকা থেকে ৩০ লাখ টাকায় উন্নীত করা হয়। যদিও পুরাতন বিনিয়োগকারীরা এ শর্ত বাস্তবায়নে ৩১ অক্টোবর পর্যন্ত সময় পান।

এসএমই মার্কেটে তালিকাভুক্ত কোম্পানি রয়েছে ১৫টি। এর মধ্যে ৫টি কোম্পানি ওভার দ্য কাউন্টার মার্কেট থেকে এসেছে। এছাড়া ১০টি কোম্পানি কিওআই ইনভেস্টর অফারের মাধ্যমে তালিকাভুক্ত হয়েছে। আরো দুটি কোম্পানি ওটিসি মার্কেট থেকে এসএমই মার্কেটে শিগগিরই তালিকাভুক্ত হবে বলে ডিএসই সূত্রে জানা গেছে।

পুঁজিবাজার সংশ্লিষ্টরা বলেন, ‘এসএমই মার্কেট একটি জুয়ার বাজার। এ বাজারের উদ্দেশ্য ছিল স্বল্প মূলধনী কোম্পানিগুলোর তালিকাভুক্তি। কিন্তু এটা না করে ওটিসির মৃতপ্রায় কোম্পানিগুলোকে এসএমইতে সুযোগ দেওয়া হয়েছে।

সোনালীনিউজ/এএইচ/আইএ

Wordbridge School
Sonali IT Pharmacy Managment System