• ঢাকা
  • মঙ্গলবার, ২৯ নভেম্বর, ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯

জিপিএফ ও সিপিএফ-এর বাৎসরিক মুনাফা নির্ধারণ


সেপ্টেম্বর ২৫, ২০২২, ০৩:০৭ পিএম
জিপিএফ ও সিপিএফ-এর বাৎসরিক মুনাফা নির্ধারণ

ঢাকা: সরকারি চাকরিজীবীদের সাধারণ ভবিষ্য তহবিল (জিপিএফ) এবং প্রদেয় ভবিষ্য তহবিল (সিপিএফ) এর জন্য ২০২২-২০২৩ অর্থ বছরের মুনাফা হার (Rate of Profit) নির্ধারণ করা হয়েছে। 

সম্প্রতি অর্থমন্ত্রণালয়ের অর্থ বিভাগ থেকে এ সক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। 

রাষ্ট্রপতির আদেশক্রমে উপসচিব শাববীর আহমের স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, জেনারেল প্রভিডেন্ট ফান্ড রুলস, ১৯৭৯ এর রুল ১২(১) এবং কনট্রিভিউটরি প্রভিডেন্ট ফান্ড রুলস, ১৯৭৯ এর রুল ১২ এর বিধান অনুসারে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের হিসাবে অন্তর্ভুক্ত সাধারণ ভবিষ্য তহবিল (জিপিএফ) এবং প্রদেয় ভবিষ্য তহবিল (সিপিএফ) এর জন্য ২০২২-২০২৩ অর্থ বছরের মুনাফা হার (Rate of Profit) স্লাব ভিত্তিক নিম্নরূপভাবে নির্ধারণ করা হলোঃ

২০২২-২০২৩ অর্থ বছরের প্রারম্ভিক স্থিতির পরিমাণ ১৫,০০,০০০ টাকা পর্যন্ত স্থিতির উপর মুনাফা হার ১৩ শতাংশ এবং ২০২২-২০২৩ অর্থ বছরে জমাকৃত চাঁদার উপর বর্ণিত স্থিতির ভিত্তিতে মুনাফা হার ১৩ শতাংশ।

২০২২-২০২৩ অর্থ বছরের প্রারম্ভিক স্থিতির পরিমাণ ১৫,০০,০০১ টাকা থেকে ৩০,০০,০০০ টাকা পর্যন্ত স্থিতির উপর মুনাফা হার ১২ শতাংশ এবং জমাকৃত চাঁদার উপর বর্ণিত স্থিতির ভিত্তিতে মুনাফা হার ১২ শতাংশ।

২০২২-২০২৩ অর্থ বছরের প্রারম্ভিক স্থিতির পরিমাণ ৩০,০০,০০১ টাকা থেকে তদুর্ধ্ব পর্যন্ত স্থিতির উপর মুনাফা হার ১১ শতাংশ এবং জমাকৃত চাঁদার উপর বর্ণিত স্থিতির ভিত্তিতে মুনাফা হার ১১ শতাংশ।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, সকল সিপিএফভুক্ত প্রতিষ্ঠানের (স্বায়ত্তশাসিত সংস্থা, কর্পোরেশন ইত্যাদি) আর্থিক সংগতি একরকম না হওয়ায় প্রতিষ্ঠান/সংস্থাসমূহ তাদের নিজস্ব আর্থিক বিধিবিধান ও আর্থিক সামর্থ্য অনুযায়ী ছকে বর্ণিত স্নাবভিত্তিক হারসমূহকে সর্বোচ্চ হার হিসেবে বিবেচনায় নিয়ে সিপিএফ.এ জমাকৃত আমানতের উপর হ্রাসকৃত হারে মুনাফা নির্ধারণ করতে পারবে।

সোনালীনিউজ/আইএ

Wordbridge School