• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

চলতি সপ্তাহে চেক জটিলতার সমাধান 


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ৩১, ২০২২, ১০:১৯ এএম
চলতি সপ্তাহে চেক জটিলতার সমাধান 

ঢাকা: পুঁজিবাজারে শেয়ার কেনায় চেক নগদায়নের শর্তে লেনদেনে পড়েছে তীব্র প্রভাব। মন্দা বাজারে বড় বিনিয়োগকারীদের অংশগ্রহণ অনেক কমে গেছে। তবে চলতি সপ্তাহে একটা সমাধান আসবে ধারণা করা হচ্ছে। 

নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) বিষয়টি নিয়ে কাজ শুরু করেছে। বদলেছে শর্তসাপেক্ষে দেওয়া হবে চেক দিয়ে শেয়ার কেনার সুযোগ। আর চলতি সপ্তাহে-ই আসতে পারে এই পরিবর্তন।

বিএসইসি সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র জানিয়েছে, কমিশনের চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বিদেশ সফল শেষে রোববার অফিসে যোগ দিয়েছেন। আর প্রথম দিনেই তিনি চেক জটিলতার বিষয়টি নিয়ে সংশ্লিষ্টদের নিয়ে বৈঠক করেছেন। বৈঠকে চেক নগদায়ন ইস্যুর নানা দিক নিয়ে আলোচনা হয়েছে।

জানা গেছে, বৈঠকের সিদ্ধান্ত অনুসারে, আবার বাজারে চেক নগদায়ন হওয়ার আগে-ই শেয়ার কেনার সুযোগ দেওয়া হবে। তবে বাজার শৃঙ্খলা ও সমতার লক্ষ্যে দেওয়া হবে কিছু শর্ত। এসবের মধ্যে পারে, শেয়ারের ক্রয়-মূল্যের বিপরীতে দেওয়া চেক পরবর্তী কার্যদিবসের মধ্যে ব্যাংকে উপস্থাপন করা। অ্যাকাউন্টে পর্যাপ্ত টাকা না থাকা বা অন্য কোনো কারণে চেক নগদায়ন না হলে বা নির্ধারিত সময়ে ব্যাংকে চেক পাঠানো না হলে তার জন্য শাস্তিমূলক ব্যবস্থাও থাকতে পারে এসব শর্তের মধ্যে।

সোনালীনিউজ/এআর

Wordbridge School
Link copied!