• ঢাকা
  • সোমবার, ০৬ ফেব্রুয়ারি, ২০২৩, ২৪ মাঘ ১৪২৯

অ্যাপার্টমেন্ট বিক্রি কমেছে ইস্টার্ন হাউজিংয়ের


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ২৪, ২০২৩, ১১:২১ এএম
অ্যাপার্টমেন্ট বিক্রি কমেছে ইস্টার্ন হাউজিংয়ের

ঢাকা : জমি বিক্রি সামান্য বাড়লেও অ্যাপার্টমেন্ট বিক্রি কমেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ইস্টার্ন হাউজিং লিমিটডের। কোম্পানিটির চলতি ২০২২-২৩ হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) আগের হিসাব বছরের একই সময়ের তুলনায় মোট বিক্রি কমেছে প্রায় ৫৮ শতাংশ। মূলত এ সময় অ্যাপার্টমেন্ট বিক্রি কমেছে প্রায় ৯৩ শতাংশ।তবে আলোচ্য প্রান্তিকে কোম্পানিটির নিট মুনাফায় প্রবৃদ্ধি হয়েছে।

আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকে ইস্টার্ন হাউজিংয়ের মোট বিক্রি হয়েছে ৬৮ কোটি ১ লাখ টাকা। এর আগের হিসাব বছরের একই সময়ে এ বিক্রি ছিল ১৬১ কোটি ৭৮ লাখ টাকা। সে হিসাবে এক বছরের ব্যবধানে কোম্পানিটির বিক্রি কমেছে ৯৩ কোটি ৭৭ লাখ টাকা বা ৫৭ দশমিক ৯৬ শতাংশ। এক্ষেত্রে কোম্পানিটির অ্যাপার্টমেন্ট বিক্রি কমে যাওয়ায় উল্লেখযোগ্য হারে নেতিবাচক ভূমিকা রেখেছে।

চলতি হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির অ্যাপার্টমেন্ট বিক্রি হয়েছে ৮ কোটি ২১ লাখ টাকার। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে এ বিক্রি ছিল ১১১ কোটি ৯৪ লাখ টাকা। সে হিসাবে কোম্পানিটির অ্যাপার্টমেন্ট বিক্রি কমেছে ১০৩ কোটি ৭৮ লাখ টাকা বা ৯২ দশমিক ৬৭ শতাংশ।  তবে আলোচ্য প্রান্তিকে কোম্পানিটির জমি বিক্রি বেড়েছে ৯ কোটি ৯৭ লাখ টাকা। এ সময়ে মোট জমি বিক্রি হয়েছে ৫৯ কোটি ৮০ লাখ টাকার।আগের হিসাব বছরে এ বিক্রি ছিল ৪৯ কোটি ৮৩ লাখ টাকা।

এদিকে চলতি হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকে ইস্টার্ন হাউজিংয়ের বিভিন্ন খরচ শেষে কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ১৯ কোটি ৫০ লাখ টাকা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে এ মুনাফা ছিল ১৭ কোটি ৬২ লাখ টাকা। আলোচ্য প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৯ পয়সা। এর আগের হিসাব বছরে একই সময়ে যা ছিল ১ টাকা ৮৯ পয়সা। মূলত বিক্রি কম হওয়া সত্ত্বেও আলোচ্য প্রান্তিকে কোম্পানিটির আর্থিক আয় উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পাওয়ায় নিট মুনাফা ও ইপিএস বেড়েছে। গত বছরের ৩১ ডিসেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৭৫ টাকা ৮৪ পয়সায়।

এদিকে চলতি হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) কোম্পানিটির বিক্রি হয়েছে ১০১ কোটি ৪৯ লাখ টাকা। আগের হিসাব বছরের  একই সময়ে এ বিক্রি ছিল ১৯১ কোটি ৭০ লাখ টাকা। আলোচ্য বছরের প্রথমার্ধে কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ২৯ কোটি ১৮ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ২৪ কোটি ৬২ লাখ টাকা। আলোচ্য প্রথমার্ধে কোম্পানিটির ইপিএস হয়েছে ৩ টাকা ১৩ পয়সা। এর আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ২ টাকা ৬৪ পয়সা।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School