• ঢাকা
  • রবিবার, ২৯ নভেম্বর, ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭
Sonalinews.com

স্কুল খোলা নিয়ে সব প্রশ্নের জবাব দিলেন প্রাথমিকের সচিব


নিজস্ব প্রতিনিধি অক্টোবর ২২, ২০২০, ০৪:৩৬ পিএম
স্কুল খোলা নিয়ে সব প্রশ্নের জবাব দিলেন প্রাথমিকের সচিব

ঢাকা: কিন্ডারগার্টেন স্কুল খুলে দিতে শিক্ষকদের দাবির প্রসঙ্গে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আকরাম-আল হোসেন বলেছেন, কোনো স্কুলের বিষয়ে আলাদাভাবে কিছু ভাবার সুযোগ নেই। সব স্কুলই একসঙ্গে খুলবে বলেও জানিয়েছেন। বুধবার (২১ অক্টোবর) একটি গণমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেছেন। 

সচিব বলেন, টেলিভিশন ও রেডিওতে ক্লাস প্রচার হচ্ছে। সরকারি স্কুলের শিক্ষকরা তাদের শিক্ষার্থীদের খোঁজ নিচ্ছেন। তবে স্কুল খোলার পর কোনো শিশু যদি স্কুলে না আসে, তাহলে তাদের বাড়ি গিয়ে শিক্ষকরা অভিভাবকদের বুঝিয়ে স্কুলে নিয়ে আসবেন। আগামী বছর থেকে উপবৃত্তি ১০০ টাকার বদলে ১৫০ টাকা করা হচ্ছে। এছাড়া বছরের শুরুতে এক হাজার টাকা কিট অ্যালাউন্স দেব। সব স্কুলেই মিড ডে মিল চালু করব। এতে কোনো শিশুই স্কুলের বাইরে থাকবে না।

আকরাম-আল হোসেন বলেন, যেসব কিন্ডারগার্টেন বন্ধ হয়ে গেছে, তাদের শিক্ষার্থীরা ও যেসব অভিভাবক গ্রামে গেছেন তাঁরা তাঁদের সন্তানদের কাছাকাছি সরকারি স্কুলে টিসি ছাড়া ভর্তি করতে পারবেন। এ ব্যাপারে এরই মধ্যে সার্কুলার জারি করেছি। আমরা চাই, সব শিক্ষার্থীই সরকারি প্রাথমিক বিদ্যালয়ে চলে আসুক। স্কুলগুলোর সেই ক্যাপাসিটি আছে বলেও উল্লেখ করেন তিনি।

করোনাভাইরাসের কারণে প্রায় ছয় মাস ধরে বন্ধ রয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান। সর্বশেষ আগামী ৩১ অক্টোবর পর্যন্ত ছুটি বাড়ানো হয়েছে। তবে চলতি বছর শিক্ষাপ্রতিষ্ঠান নাও খুলতে পারে বলে আভাস মিলেছে। এ অবস্থায় বিপাকে পড়েছেন কিন্ডারগার্টেনের শিক্ষকরা। ইতিমধ্যে অন্তত ১০ লাখ শিক্ষক-কর্মচারী পেশা পরিবর্তন করেছেন। অনেকে নানা ধরনের কাজ করে জীবিকা নির্বাহ করছেন। ভোগান্তি থেকে মুক্তি পেতে তারা কিন্ডারগার্টেন ‍খুলে দেয়ার দাবি জানিয়েছেন।

সোনালীনিউজ/টিআই

Side banner