• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

প্রাথমিকে নিয়োগ পরীক্ষার সম্ভাব্য সময় জানাল অধিদপ্তর


নিজস্ব প্রতিনিধি অক্টোবর ২৪, ২০২০, ০৬:৫৬ পিএম
প্রাথমিকে নিয়োগ পরীক্ষার সম্ভাব্য সময় জানাল অধিদপ্তর

ঢাকা: প্রায় ৩২ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই)। রোববার (২৫ অক্টোবর) থেকে শুরু হচ্ছে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার জন্য অনলাইনে আবেদন। আগামী ২৪ নভেম্বর পর্যন্ত আবেদন চলবে। এ প্রক্রিয়া শেষ হলে দুই মাসের মধ্যে পরীক্ষা শুরু হবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

ডিপিই’র সহকারী পরিচালক আতিক বিন সাত্তার এ বিষয়ে গণমাধ্যমকে বলেন, ‘আগামীকাল থেকে প্রাথমিকে শিক্ষক নিয়োগের আবেদন কার্যক্রম শুরু হবে। আবেদন শেষে দুই মাসের মধ্যে লিখিত পরীক্ষা শুরু হতে পারে। চলতি অর্থবছরেই নিয়োগ পরীক্ষা শেষ করা হবে। এরপর ফলাফল প্রকাশের কাজ শুরু হবে।’

আরও পড়ুন: গুরুত্বপূর্ণ যে সিদ্ধান্ত এলো প্রাথমিকে

তিনি আরো বলেন, ‘আবেদনকারীর সংখ্যার ওপর নির্ভর করে কয়টি ধাপে পরীক্ষা হবে সে বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। আবেদনকারীর সংখ্যা কম হলে অল্পসময়ে পরীক্ষা শেষ করা সম্ভব হবে। সংখ্যা বেশি হলে পরীক্ষা শেষ করতে সময় লাগবে। মোট শূন্য পদের চেয়ে তিনগুন বেশি প্রার্থী পরীক্ষার মাধ্যমে নির্বাচন করা হবে।’

আরও পড়ুন: অনলাইন ক্লাসের বাইরে দুই কোটি শিক্ষার্থী

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক হিসেবে প্রায় সাড়ে ৩২ হাজার জনকে নিয়োগ দেয়া হবে। তবে শূন্য আসনের সংখ্যা বৃদ্ধি পেলে সংখ্যা আরও বাড়ানো হবে। ২৫ অক্টোবর সকাল সাড়ে ১০টা থেকে অনলাইনে আবেদন শুরু হয়ে শেষ হবে ২৪ নভেম্বর রাত ১১টা ৫৯ মিনিটে। 

প্রার্থীদের বয়স হতে হবে ২০ অক্টোবর পর্যন্ত সর্বোচ্চ ৩০ বছর। এছাড়া মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর। শিক্ষাগত যোগ্যতা হতে হবে স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক বা সম্মান বা সমমানের ডিগ্রি থাকতে হবে। আবেদন ফি ১১০ টাকা।

সোনালীনিউজ/টিআই

Wordbridge School
Link copied!