• ঢাকা
  • শনিবার, ২৩ জানুয়ারি, ২০২১, ৯ মাঘ ১৪২৭

লটারিতে বিদ্যালয়ে ভর্তি 


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ২৫, ২০২০, ১২:১৫ পিএম
লটারিতে বিদ্যালয়ে ভর্তি 

ঢাকা : মাধ্যমিক উচ্চ মাধ্যমিকে বিদ্যালয়ে এবার লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আগামী ১০ থেকে ১৫ জানুয়ারির মধ্যে লটারি সম্পন্ন করতে হবে। এছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে জানিয়ে দেয়া হবে কিভাবে তারা বই বিতরণ করবে। 

বুধবার (২৫ নভেম্বর) বেলা ১২টায় ভর্তি প্রক্রিয়া নিয়ে আয়োজিত এক ভার্চুয়াল প্রেস কনফারেন্সে শিক্ষামন্ত্রী এ তথ্য জানান। 

ভার্চুয়াল সংবাদ সম্মেলনে শিক্ষা মন্ত্রণালয় তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের ভার্চুয়াল এই সংবাদ সম্মেলনে সঞ্চালনা করছেন। 

ভার্চুয়াল এই সংবাদ সম্মেলনে আরো উপস্থিত আছেন, শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের সচিব মো. মাহবুব হোসেন সহ বিভিন্ন বোর্ডে চেয়ারম্যান ও কর্মকর্তারা। 

আগামী ৭ ডিসেম্বরের মধ্যে ভর্তির প্রক্রিয়া সম্পর্কে জানিয়ে দেয়া হবে। এনিয়ে শিক্ষামন্ত্রণালয় তিনটি বিকল্প পদ্ধতি গ্রহণ করেছে। 

প্রদ্ধতিগুলো হলো-

১. শিক্ষার্থীদের স্কুলে এনে ভর্তি পরীক্ষা নেয়া। এই পদ্ধতি খুবই ঝুকিপূর্ণ হওয়ায় আমরা এটা নিতে চাচ্ছি না। বিভিন্ন গণমাধ্যম সূত্রে আমরা প্রতিবছরই দেখি রাজধানীসহ দেশের বেশকিছু স্কুলে ভর্তি যুদ্ধ হয়। এমন চিন্তা থেকে শিক্ষার্থীদের স্কুলে এনে ভর্তি পরীক্ষা নেয়াকে আমরা নিরাপদ মনে করছি না। 

২. অনলাইনে ভর্তি পরীক্ষা নেওয়া। এটা খুব নিরাপদ কিন্তু অনেক শিক্ষার্থী এতে অংশ গ্রহণ করতে পারবেন না। কারণ নেট বিড়ম্বনা রয়েছে। তাই আমরা এই পদ্ধতি গ্রহণ করতে পারছি না।

৩. লটারির মাধ্যমে ভর্তি কার্যক্রম। স্বাস্থ্য ঝুঁকি এড়ানোর জন্য আমরা লটারির মাধ্যমেই সব শ্রেণিতে ভর্তি নিশ্চিত করতে চাই। এজন্য শিক্ষার্থীদের ভাগ্যের ওপর ভরসা করতে হবে। এটা সাম্য প্রতিষ্ঠায় সঠিক হবে।

শিক্ষামন্ত্রী আরো জানান, রাজধানীর স্কুলগুলোতে এবছর ক্যাচমেন্ট এরিয়া (বিদ্যালয় সংলগ্ন এলাকা) এলাকায় কোটা ৪০ ভাগ থেকে বাড়িয়ে ৫০ ভাগ করা হয়েছে। তা ছাড়াও এবার ক্লাস্টার ভিত্তিক ভর্তির জন্য ১টির পরিবর্তে ৫টি বিদ্যালয় পছন্দের সুযোগ পাবে শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয় ভর্তির প্রক্রিয়া কি হবে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সে বিষয়ে খুব শিগগিরই সংবাদ সম্মেলনের মাধ্যমে জানিয়ে দেয়া হবে।

এর আগে শিক্ষা মন্ত্রণালয় ১৯ ডিসেম্বর পর্যন্ত সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে।  

সোনালীনিউজ/এএস