• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে সরকারের ভাবনা জানালেন মাউশি মহাপরিচালক


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ১০, ২০২১, ০৬:০৬ পিএম
শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে সরকারের ভাবনা জানালেন মাউশি মহাপরিচালক

ফাইল ফটো

ঢাকা: বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের কারণে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয় সরকার। পরবর্তীতে দফায় দফায় বাড়ানো হয় এই ছুটি। বর্তমানে ১৬ জানুয়ারির পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ঘোষণা রয়েছে। এবার আরও একদফায় বাড়ানো হতে পারে শিক্ষাপ্রতিষ্ঠানেরি ছুটি। 

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক এ প্রসঙ্গে গণমাধ্যমকে বলেছেন, ‘করোনা পরিস্থিতির দিকে আমরা নজর রাখছি। আপাতত আমাদের ভাবনা, মার্চ থেকে এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের ক্লাস পুরোপুরি শুরু করা। অন্য ক্লাসও ধাপে ধাপে শুরু হবে। তবে এটি সরকারের ভাবনা, চূড়ান্ত সিদ্ধান্ত নয়।’

এ বিষয়টি করোনা পরিস্থিতির ওপর নির্ভর করছে জানিয়ে তিনি আরও বলেন, ‘করোনা পরিস্থিতি এখনও স্বাভাবিক হয়নি। স্কুল-কলেজ খোলার মতো অবস্থা নেই। ফলে ১৬ জানুয়ারির পর ছুটি আবারও বাড়ানো হতে পারে।’

কতদিন ছুটি বাড়বে, এ বিষয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নেবেন বলে জানান তিনি।

এদিকে, আগামী মার্চ পর্যন্ত ছুটি বাড়ানোর পরিকল্পনা থাকলেও আপাতত একমাস ছুটি বাড়তে বলে সরকারের দায়িত্বশীল পর্যায় থেকে ইঙ্গিত দেওয়া হয়েছে। সে হিসেবে আরও অন্তত দু’দফা ছুটি বাড়ানোর বিষয়ে সরকারের পরিকল্পনা রয়েছে বলে সংশ্লিষ্টরা মনে করছেন। এছাড়া করোনার ভ্যাকসিন দেশে আসলে এবং প্রয়োগ শুরু হলে ক্লাস শুরুর কার্যক্রম গতি পাবে বলে জানা গেছে। আপাতত ছুটি ১৫ দিন থেকে এক মাস বাড়তে পারে এবং দু-একদিনের মধ্যেই সিদ্ধান্ত আসবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন গণমাধ্যমকে বলেছেন, ‘করোনাভাইরাস পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আরও বাড়ানো হতে পারে। এ বিষয়ে প্রধানমন্ত্রী চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।’ পরিস্থিতি বিবেচনায় ছুটি বাড়লেও প্রাথমিকে অনলাইন পাঠদান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

সোনালীনিউজ/এমএইচ

Wordbridge School
Link copied!