• ঢাকা
  • শনিবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২১, ১৫ ফাল্গুন ১৪২৭

মার্চে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে সুপারিশ


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ১৯, ২০২১, ০৮:১৯ পিএম
মার্চে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে সুপারিশ

ফাইল ছবি

ঢাকা: শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষার একটি গাইডলাইন তৈরি করে মার্চ মাস থেকে ধাপে ধাপে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার সুপারিশ করেছে গণস্বাক্ষরতা অভিযান। এক্ষেত্রে প্রথমে নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ক্লাস; এরপর চতুর্থ ও পঞ্চম শ্রেণি তারপর এর নিচের শ্রেণিগুলো খুলে দেওয়া যেতে পারে বলে সুপারিশ করেছে তারা।

আরও পড়ুন<<>> বেতন গ্রেড পেতে প্রাথমিক শিক্ষকদের আর হয়রানি হতে হবে না

মঙ্গলবার (১৯ জানুয়ারি) শিক্ষা বিষয়ে কাজ করা বেসরকারি উন্নয়ন সংস্থার মোর্চা গণস্বাক্ষরতা অভিযান পরিচালিত ‘এডুকেশন ওয়াচ’ তাদের এক প্রতিবেদনে এসব সুপারিশ করেছে। 

অনলাইন মাধ্যমে আয়োজিত এক অনুষ্ঠানে গণস্বাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরী, প্রধান গবেষক ড. মনজুর আহমেদ, পরিসংখ্যান গবেষক ড. সৈয়দ শাহাদাৎ হোসেন, গবেষক মোস্তাফিজুর রহমান গবেষণার বিভিন্ন চিত্র তুলে ধরেন।

আরও পড়ুন<<>>প্রাথমিক বিদ্যালয়ের জন্য নতুন নীতিমালা

সুপারিশে বলা হয়েছে, এলাকা হিসেবে প্রথমে যেসব জেলা বা উপজেলায় করোনার সংক্রমণ কম সেসব এলাকাকে প্রাধান্য দেওয়া। তবে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার আগে স্বাস্থ্যবিধি, স্যানিটেশন, নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে সরকারকে এখনই একটি সুনির্দিষ্ট পরিকল্পনা নিতে হবে।

আরও পড়ুন<<>>কারিগরি ও মাদরাসা শিক্ষার্থীদের টিউশন ফি মওকুফের নির্দেশ

সংস্থাটি বলছে, মহানগরের বাইরে গ্রামের স্কুলগুলো খুলে দেওয়া যেতে পারে। মার্চ মাসে ঢাকা, চট্টগ্রাম, খুলনা ও বিভাগীয় পর্যায়ের মহানগরের স্কুলগুলো ধাপে ধাপে খুলে দেওয়া যেতে পারে। সেক্ষেত্রে প্রথমে নিম্ব মাধ্যমিক, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্কুলগুলো খুলে দেওয়ার পর প্রাথমিকের চতুর্থ ও পঞ্চম শ্রেণি খোলা যেতে পারে। পরবর্তী সময়ে ধীরে ধীরে নিচের ক্লাসগুলো খুলে দেওয়ার উদ্যোগ নেওয়া যেতে পারে।

সোনালনিউজ/আইএ