• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

শিক্ষাপ্রতিষ্ঠান খুললে ক্লাস হবে চার শ্রেণিতে


নিউজ ডেস্ক জানুয়ারি ২৩, ২০২১, ০৫:১৪ পিএম
শিক্ষাপ্রতিষ্ঠান খুললে ক্লাস হবে চার শ্রেণিতে

ফাইল ছবি

ঢাকা: ফেব্রুয়ারি থেকে সীমিত পরিসরে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। ৪ ফেব্রুয়ারির আগেই কবে স্কুল খুলবে তা জানিয়ে দেয়া হবে। এরমধ্যেই সব শিক্ষাপ্রতিষ্ঠানকে প্রস্তুতি শেষ করতে বলা হবে।

আরও পড়ুন<<>>পদোন্নতি পাচ্ছেন ৭২৮৭ শিক্ষক (তালিকাসহ)

করোনাভাইরাসের সংক্রমণ কারণে গত ১৭ মার্চ সব ধরণের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। বাতিল হয়েছে পিএসসি, জেএসসি, এইচএসসিসহ বার্ষিক পরীক্ষা। তবে আগামী ফেব্রুয়ারিতে শিক্ষাপ্রতিষ্ঠান খুললেও সব শ্রেণির ক্লাস হবে না। 

জানা গেছে, প্রাথমিকের চতুর্থ ও পঞ্চম শ্রেণি, মাধ্যমিকের দশম এবং উচ্চ মাধ্যমিকের দ্বাদশ শ্রেণির ক্লাস চলবে। বেশি অগ্রাধিকার পাবে এসএসসি, এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীরা।

আরও পড়ুন<<>>এসএসসির সংক্ষিপ্ত সিলেবাস তৈরি, বাদ পড়েছে যেগুলো 

মন্ত্রণালয় সূত্র জানায়, স্বাস্থ্যবিধি মেনে চলতে প্রায় ৬০টি নির্দেশনা প্রস্তুত রাখা হয়েছে। এরমধ্যে রয়েছে, একটি বেঞ্চে একজন করে শিক্ষার্থী বসতে পারবে। শিক্ষার্থীদের প্রবেশ ও বেরিয়ে যাওয়ার পথ আলদা হতে হবে। ক্লাসের আয়তনের ওপর শিক্ষার্থীর সংখ্যা নির্ভর করবে। পাশাপাশি প্রতিষ্ঠানের সবাইকে বাধ্যতামূলক মাস্ক পরতে হবে। মাস্ক সরবরাহ হবে স্কুল থেকে। এছাড়া হ্যান্ড স্যানিটাইজার ও সাবান দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা থাকবে।

আরও পড়ুন<<>>১৩তম গ্রেডে কার মূল বেতন কত হবে জেনে নিন

স্কুলের শ্রেণীকক্ষ, টয়লেট, স্কুল প্রাঙ্গণ পরিচ্ছন্ন করতে নির্দেশনা দেয়া হবে। বেসরকারি স্কুল নিজস্ব তহবিল থেকে খরচ বহন করবে। আর সরকারি স্কুলগুলোর খরচ দেবে সরকার।

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Link copied!