• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
এইচএসসির ফল

জিপিএ-৫ বেড়েছে তিনগুন, কোন বোর্ডে কত জানুন...


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ৩০, ২০২১, ০১:১৯ পিএম
জিপিএ-৫ বেড়েছে তিনগুন, কোন বোর্ডে কত জানুন...

ফাইল ফটো

ঢাকা: করোনাভাইরাস মহামারীর কারণে বিশেষ পদ্ধতিতে এইচএসসি ও সমমানের পরীক্ষায় এবার ১ লাখ ৬১ হাজার ৮০৭ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছেন। যা গত বছরের থেকে তিন গুণেরও বেশি।

শনিবার (৩০ জানুয়ারি) একযোগে ১১টি শিক্ষা বোর্ডের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশিত হয়।

গতবছর এইচএসসিতে জিপিএ-৫ এর সংখ্যা ছিল ৪৭ হাজার ২৮৬। সে হিসাবে গত বছরের থেকে এবার জিপিএ-৫ বেড়েছে ১ লাখ ১৪ হাজার ৫২১। আর তার আগের বছর ছিল ২৯ হাজার ২৬২।

এবার ঢাকা শিক্ষা বোর্ডে জিপিএ-৫ পেয়েছেন ৫৭ হাজার ৯২৬ জন শিক্ষার্থী, চট্টগ্রামে ১২ হাজার ১৪৩, রাজশাহীতে ২৬ হাজার ৫৬৮, যশোরে ১২ হাজার ৮৯২, কুমিল্লায় ৯ হাজার ৩৬৪, ময়মনসিংহে ১০ হাজার ৪০, বরিশালে ৫ হাজার ৫৬৮, সিলেটে ৪ হাজার ২৪২, দিনাজপুর শিক্ষা বোর্ডে ১৪ হাজার ৮৭১ জন। 

এছাড়া মাদ্রাসা শিক্ষাবোর্ডে ৪ হাজার ৪৮ জন ও কারিগরীতে ৪ হাজার ১৪৫ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছেন। 

এবার মহামারীর মধ্যে পরীক্ষা ছাড়া সব শিক্ষার্থীকে অটো পাস দেয়া হয়েছে। এইচএসটি ও সমমানে গত বার পাসের হার ছিল ৭৩ দশমিক ৯৩ শতাংশ। তার আগের বছর ছিল ৬৬ দশমিক ৬৪ শতাংশ।

ঢাকার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সকালে এক অনুষ্ঠানে এই ফল প্রকাশ হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে অনলাইনে যুক্ত হয়ে ডিজিটালি এই পাবলিক পরীক্ষার ফল প্রকাশ করেন।

প্রধানমন্ত্রীর পক্ষে শিক্ষামন্ত্রী দীপু মনি শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানদের কাছ থেকে এইচএসসির ফলাফলের সারসংক্ষেপ গ্রহণ করেন।

প্রসঙ্গত ১১ শিক্ষা বোর্ডের ১৩ লাখ ৬৫ হাজার ৭৮৯ শিক্ষার্থীর এবার এইচএসসি ও সমমানের পরীক্ষা দেওয়ার কথা ছিল। পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল ১ এপ্রিল থেকে।

কিন্তু করোনাভাইরাসের প্রকোপ বাড়তে শুরু করলে ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়। সরকারের তরফ থেকে জানানো হয়, পঞ্চম ও অষ্টমের সমাপনীর মতো এইচএসসি পরীক্ষাও নেওয়া যাচ্ছে না।

গত ৭ অক্টোবর এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী জানান, অষ্টমের সমাপনী এবং এসএসসির ফলাফলের গড় করে ২০২০ সালের এইচএসসির ফল নির্ধারণ করা হবে। জেএসসি-জেডিসির ফলাফলকে ২৫ এবং এসএসসির ফলকে ৭৫ শতাংশ বিবেচনায় নিয়ে উচ্চ মাধ্যমিকের ফল ঘোষিত হবে।

কিন্তু আইনে পরীক্ষা নিয়ে ফল প্রকাশের বিধান থাকায় তা সংশোধন করে বিশেষ পরিস্থিতিতে পরীক্ষা ছাড়াই ফল প্রকাশের বিধান যুক্ত করতে হয়েছে, যা গত সপ্তাহে জাতীয় সংসদের অনুমোদন পায়।

সংসদে পাস হওয়া তিনটি বিলে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সই করার পর সোমবার রাতে ‘ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন (অ্যামেন্ডমেন্ট) অ্যাক্ট-২০২১’ ‘বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড (সংশোধন) অ্যাক্ট-২০২১’, ‘বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড (সংশোধন) অ্যাক্ট-২০২১’ গেজেট আকারে জারি কর সরকার।

এরপর এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রস্তুত, ঘোষণা ও সনদ বিতরণের জন্য শিক্ষা বোর্ডগুলোকে ক্ষমতা দেয় শিক্ষা মন্ত্রণালয়।

সোনালীনিউজ/এমএইচ

Wordbridge School
Link copied!