• ঢাকা
  • রবিবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২১, ১৫ ফাল্গুন ১৪২৭

শিক্ষকদের ক্লাস নিয়ে সুসংবাদ দিল নেপ


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ১৬, ২০২১, ১২:০৪ পিএম
শিক্ষকদের ক্লাস নিয়ে সুসংবাদ দিল নেপ

ফাইল ফটো

ঢাকা: করোনার মধ্যেই দেশের ৬৭ পিটিআইয়ের প্রায় ২০ হাজার প্রশিক্ষণার্থীর সরাসরি ক্লাস শুরু হচ্ছে। আগামী ১৫ মার্চ থেকে স্বাস্থ্যবিধি মেনে এই ক্লাস অনুষ্ঠিত হবে। সম্প্রতি জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমির (নেপ) ডিপ্লোমা ইন এডুকেশন (ডিপিএড) বোর্ড এ সংক্রান্ত নির্দেশনা জারি করে।

ওই নির্দেশনা অনুযায়ী দেশের প্রাইমারি ট্রেনিং ইনস্টিটিউট (পিটিআই) প্রাথমিক শিক্ষকদের প্রশিক্ষণ ক্লাস করানোর প্রস্তুতি নিয়েছে।

আরো পড়ুন :শিক্ষা আইন ২০২০: শিক্ষকদের জন্য বড় দু:সংবাদ দিলো মন্ত্রণালয়

জানতে চাইলে ঢাকা পিটিআইয়ের সুপারিন্টেনডেন্ট মো. কামরুজ্জামান বলেন, ‘আগামী ১৫ মার্চ থেকে সরাসরি ক্লাস করানোর প্রস্তুতি নিয়েছি আমরা। আর গত ১৩ ফেব্রুয়ারি থেকে অনলাইন ক্লাস চলছে। আগামী ২২ ফেব্রুয়ারি ডিপিএড চূড়ান্ত লিখিত পরীক্ষা শুরু হচ্ছে।’

গত ১০ ফেব্রুয়ারির ডিপিএড বোর্ডের অফিস আদেশে বলা হয়, আগামী ২২ ফেব্রুয়ারি থেকে ১৪ মার্চ পর্যন্ত ২০২০ সালের জানুয়ারি থেকে ২০২১ সালের জুন শিক্ষা বর্ষের ডিপিএড প্রশিক্ষণার্থীদের চূড়ান্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ সময় ২০২১ সালের জানুয়ারি থেকে ২০২২ সালের জুন শিক্ষাবর্ষের প্রশিক্ষণার্থীদের ক্লাস অনলাইনে চলবে।

সকল শ্রেণির পাঠ্যপুস্তক প্রশিক্ষণার্থীরা পড়েছেন কিনা বিষয়টি সংশ্লিষ্ট গাইড ইনস্ট্রাক্টর যাচাই করবেন। নির্দেশনায় আরও বলা হয়, আগামী ১৫ মার্চ থেকে পিটিআইগুলোয় মুখোমুখি শ্রেণি কার্যক্রম পরিচালিত হবে।

এদিকে, আগামী ২২ ফেব্রুয়ারি থেকে অনুষ্ঠিতব্য ডিপিএড পরীক্ষা এক মাস পিছিয়ে দেওয়ার দাবি জানিয়েছে প্রশিক্ষণার্থী শিক্ষকরা। বাংলাদেশ প্রাথমিক শিক্ষক ঐক্য পরিষদের সদস্য সচিব ও সহকারী শিক্ষক সমিতির সভাপতি মোহাম্মদ শামছুদ্দীন মাসুদ বলেন, ‘ডিপিএড পরীক্ষা এক মাস পিছিয়ে দেওয়ার দাবি জানিয়েছেন প্রশিক্ষণার্থী শিক্ষকরা। আশা করছি কর্তৃপক্ষ বিষয়টি বিবেচনা করবেন।’

সোনালীনিউজ/এমএইচ