• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২১, ১৩ ফাল্গুন ১৪২৭

কপাল খুললো ৬৬১ জন শিক্ষকের


নিউজ ডেস্ক ফেব্রুয়ারি ২২, ২০২১, ০৬:৪২ পিএম
কপাল খুললো ৬৬১ জন শিক্ষকের

ফাইল ছবি

ঢাকা: নিম্নমাধ্যমিক স্কুলে নিয়োগ পাওয়া আরও ৬৬১ জন আইসিটি শিক্ষক এমপিওভুক্ত হচ্ছেন।২০১২ সালের মধ্যে নিয়োগ পাওয়া এই শিক্ষকদের এমপিওভুক্তির বিষয়টি নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের উচ্চ পর্যায়ের সিদ্ধান্ত হয়েছে। যে কোনো সময় লিখিত আকারে আদেশ জারি হবে। 

তাদের পদ প্যাটার্নভুক্ত হলে সমন্বয় করে তাদের এমপিওভুক্ত করা হবে। তবে, সেক্ষেত্রে নির্বাহী আদেশ জারি করা হবে। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ ও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তারা সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন।  

জানা গেছে, ১৯৯৭-৯৮ সাল থেকে ২০১২ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত বিভিন্ন নিম্নমাধ্যমিক স্কুলে নিয়োগ পাওয়া ৬৬১ জন শিক্ষকের তথ্য সংগ্রহ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। তাদের এমপিওভুক্ত করার বিষয়ে সিদ্ধান্ত চেয়ে সেসব তথ্য শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছিল। বিষয়টি নিয়ে এমপিও পুর্নবিবেচনা কমিটির সভায় আলোচনা হলে, এসব শিক্ষকদের পদ প্যাটার্নভুক্ত হলে সমন্বয় করে তাদের এমপিওভুক্ত করা যেতে পারে বলে সিদ্ধান্ত নিয়েছেন কর্মকর্তারা। 

এসব শিক্ষককে এমপিওভুক্ত করা হলে তারা ১০ গ্রেডে বেতন পাবেন। বেতনের বেসিক হবে ১৬ হাজার টাকা। 

শিক্ষা মন্ত্রণালয় থেকে পাওয়া তথ্য অনুসারে ২০১২ সালের আগে নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ে ৬৬১ জন আইসিটি শিক্ষক কর্মরত আছেন। এদের মধ্যে ঢাকা অঞ্চলে ১৪ জন, চট্টগ্রাম অঞ্চলে ৩ জন, রাজশাহী অঞ্চলে ২২১ জন, খুলনা অঞ্চলে ১৩২ জন, বরিশাল অঞ্চলে ১৯ জন, কুমিল্লা অঞ্চলে ৪ জন, রংপুর অঞ্চলে ২০৭ জন এবং ময়মনসিংহ অঞ্চলে ৬১ জন আইসিটি শিক্ষক ২০১২ খ্রিষ্টাব্দের আগে নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ে নিয়োগ পেয়ে কর্মরত আছেন। তবে, সিলেট অঞ্চলে এ রকম একজন শিক্ষকও নেই। 

সোনালীনিউজ/আইএ