• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ফের বাড়তে পারে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ২৬, ২০২১, ০৭:৪৬ পিএম
ফের বাড়তে পারে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি

ফাইল ছবি

ঢাকা: আরেক দফা বাড়তে পারে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি। চলমান ছুটি রয়েছে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। এরপর স্কুল-কলেজ খোলা হবে কি না সে জন্য পরিবেশ পর্যালোচনা করছে সরকার। স্কুল-কলেজ খোলার জন্য পরিবেশ পর্যালোচনা করতে একটি আন্তঃমন্ত্রণালয় সভা আগামী শনিবার (২৬ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত হবে। মন্ত্রিপরিষদ বিভাগ এ পর্যালোচনা সভা ডেকেছে। 

তবে সেই সভায় শিক্ষাপ্রতিষ্ঠান না খুলে ছুটি আরেক দফা বাড়ানো হতে পারে বলে সূত্রে খবর মিলেছে।

এর আগে ফেব্রুয়ারির মাঝামাঝি শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে এমন ধারণা দিয়েছিলেন শিক্ষামন্ত্রী। তবে সরকারি বেসরকারি সব বিশ্ববিদ্যালয় আগামী ২৪ মের পর খোলা হবে এমন ঘোষণার পর স্কুল-কলেজ না খোলার সম্ভাবনাই বেশি মনে হচ্ছে।

শিক্ষাবোর্ড ও এনসিটিবি কর্মকর্তারা বলছেন, মার্চ মাসেও শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে কি না তাও অনিশ্চিত।

গত ২২ ফেব্রুয়ারি শিক্ষামন্ত্রী জানান, দেশের সব বিশ্ববিদ্যালয়ে এক লাখ ৩০ হাজার আবাসিক শিক্ষার্থী ও বিশ্ববিদ্যালয়ের ১৫ হাজার ৫২৪ জন শিক্ষককেও ভ্যাকসিনের আওতায় এনেই হল ও ক্যাম্পাস খোলা হবে। আর ১৭ মের মধ্যে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ে সব শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারী ও সংশ্লিষ্ট শিক্ষা কর্মকর্তা কর্মচারীদেরও করোনার টিকা নিতে হবে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে শিক্ষকের সংখ্যা চার লাখ ছয় হাজার ৪৭৯ জন। আর কর্মচারীর সংখ্যা এক লাখ ৬২ হাজার ৮৬১ জন। শিক্ষক-কর্মচারী মিলিয়ে পাঁচ লাখ ৬৯ হাজার ৩৩০ জন। এর সঙ্গে মাধ্যমিকের যেসব শিক্ষা কর্মকর্তা রয়েছেন তা যোগ করলে পাঁচ লাখ ৭৫ হাজার ৪৩০ জন।

মন্ত্রীর এমন ঘোষণার পর সংশ্লিষ্টরা বলছেন, করোনার টিকা না দেওয়া পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে না এটা বলা যায়। অন্যদিকে এই বিপুল সংখ্যক শিক্ষক-কর্মচারী-কর্মকর্তা ও শিক্ষার্থীদের টিকা নিশ্চিত করা নিয়ে চ্যালেঞ্জ রয়েছে।

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Link copied!