• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

শিক্ষাপ্রতিষ্ঠান খুললে যেসব নির্দেশনা মানতে হবে শিক্ষক-শিক্ষার্থীদের


নিজস্ব প্রতিবেদক মার্চ ৩, ২০২১, ১২:৫০ পিএম
শিক্ষাপ্রতিষ্ঠান খুললে যেসব নির্দেশনা মানতে হবে শিক্ষক-শিক্ষার্থীদের

ফাইল ফটো

ঢাকা: দীর্ঘদিন বন্ধ থাকার পর আগামী ৩০ মার্চ খুলতে যাচ্ছে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানসমূহ। তবে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর বেশ কিছু নির্দশনা মানতে হবে শিক্ষক-শিক্ষার্থীদের।  

গত শনিবার (২৭ ফেব্রুয়ারি) মন্ত্রিপরিষদ কক্ষে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে অনুষ্ঠিত শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে আন্তঃমন্ত্রণালয় সভার কার্যবিররণী থেকে এ তথ্য জানা গেছে। 

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর নির্দেশনা মানার বিষয়ে শিক্ষামন্ত্রী জানান, পাঁচ বছরের অধিক বয়সীদের মাস্ক পরিধান নিশ্চিত করা, শারীরিক দুরত্ব বজায় রাখা, করোনার উপসর্গ থাকলে স্কুলে না আসা, স্কুলের পরিবেশ পরিষ্কার-পরিচ্ছন্নপূর্বক তা নিয়মিত মনিটরিং করা, স্যানিটাইজার ও সোপ-ওয়াটারের পর্যাপ্ত ব্যবস্থাকরণ এবং সংক্রমণ হলে প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়ার বিষয় বিবেচনা রাখতে হবে। 

এছাড়া শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পূর্বে শিক্ষক-কর্মচারীদের টিকা দেওয়ার কথা জানান শিক্ষামন্ত্রী।  

ওইদিন সভায় প্রধানমন্ত্রীর বরাত দিয়ে শিক্ষামন্ত্রী জানান, ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ দেওয়া হয়েছে। কোনো একটা সময় আমাদের শিক্ষাপ্রতিষ্ঠান খুলতেই হবে। সংক্রমণ হতে পারে। তখন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করার ব্যবস্থাও রাখতে হবে। 

শিক্ষামন্ত্রী বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর অনুশাসন অনুযায়ী আগামী ১৭ মে সকল বিশ্ববিদ্যালয়ের হল এবং ২৪ মে সকল বিশ্ববিদ্যালয় খুলে দেয়া হবে। বিশ্বদিব্যালয় খোলার পূর্বে সকল আবাসিক শিক্ষার্থী এবং মিক্ষক-কর্মচারীদের টিকা প্রদানের বিষয়টি নিশ্চিত করা হবে।

এ সময় মন্ত্রীপরিষদ সচিব মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং স্বাস্থ্য সেবা বিভাগকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সংক্রান্ত পরিকল্পনার বিষয়ে তাদের পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের জন্য অনুরোধ জানান শিক্ষামন্ত্রী।

উল্লেখ্য, গত বছরের ৮ মার্চ প্রথম করোনা রোগী শনাক্তের পর গত ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এরপর কয়েক ধাপে বাড়ানোর পর সেই ছুটি ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বৃদ্ধি করা হয়েছিল। শিক্ষামন্ত্রীর সংবাদ সম্মেলনের পর আরও একমাস বেড়ে স্কুল-কলেজ-মাদরাসা খুলছে মঙ্গলবার (৩০ মার্চ)।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!