• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

৪১তম বিসিএস নিয়ে পিএসসি’র জরুরি বিবৃতি


নিজস্ব প্রতিবেদক মার্চ ৭, ২০২১, ০৪:৩১ পিএম
৪১তম বিসিএস নিয়ে পিএসসি’র জরুরি বিবৃতি

ঢাকা: আগামী ১৯ মার্চ ৪১তম বিশেষ বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা (এমসিকিউ) নেওয়ার ঘোষণা দিয়েছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। দেশের ৮টি বিভাগীয় শহরে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষাকেন্দ্রে হাতঘড়ি, অলঙ্কার ও কোনো ধরনের ডিভাইস নিয়ে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে।

রোববার (৭ মার্চ) পিএসসি পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) নূর আহমেদের সই করা এক বিবৃতিতে এ তথ্য জানা গেছে। বিজ্ঞপ্তিতে পিএসসি জানিয়েছে, বিসিএস পরীক্ষার সময় কোনো হাতঘড়ি, মোবাইল ফোন, ক্যালকুলেটর, ইলেকট্রনিক ঘড়ি ব্যবহার করা যাবে না। সময় জানার জন্য পরীক্ষাকক্ষে প্রয়োজনীয় সংখ্যক দেওয়াল ঘড়ির ব্যবস্থা থাকবে। পরীক্ষা হলে প্রার্থীরা কানে কোনো আবরণ রাখতে পারবেন না, কান খোলা রাখতে হবে। গহনা-অলঙ্কার জাতীয় কিছু ব্যবহার করতে পারবেন না। সঙ্গে ক্রেডিট কার্ড, ব্যাংককার্ড সদৃশ কিছুও বহন করা যাবে না।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, মোবাইল ফোন, হাতঘড়ি, পকেটঘড়ি, ইলেকট্রনিক ডিভাইস, বই-পুস্তক, ক্যালকুলেটর, ব্যাগ নিষিদ্ধ করা হয়েছে। এসব সামগ্রী পাওয়া গেলে তা বাজেয়াপ্তসহ বিসিএস পরীক্ষা বিধিমালার বিধি ভঙ্গের কারণে সংশ্লিষ্ট প্রার্থীর পরীক্ষা বাতিলসহ ভবিষতে কমিশন গৃহীত সব নিয়োগ পরীক্ষার জন্য তাকে অযোগ্য ঘোষণা করা হবে।

কানের শ্রবণযন্ত্র প্রসঙ্গে বিজ্ঞপ্তিতে বলা হয়, কানে কোনো ধরনের হিয়ারিং ব্যবহারের প্রয়োজন হলে বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শসহ আগে পিএসসিকে অবহিত করতে হবে। পরীক্ষাকেন্দ্রে কী কী আনা যাবে, কী কী আনা যাবে না- তা সব পরীক্ষার্থীদের একদিন আগে  এসএমএস করে জানিয়ে দেওয়া হবে।

৪১তম সাধারণ বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে হবে। পরীক্ষায় আবেদনকারীর সংখ্যা চার লাখ ৭৫ হাজার। স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেওয়ার জন্য নতুন কয়েকটি সিদ্ধান্ত নিয়েছে পিএসসি।

পিএসসি চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন ঢাকা পোস্টকে বলেন, স্বাস্থ্যবিধি মেনে আগামী ১৯ মার্চ ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতি বেঞ্চে একজন করে বসবেন। আসন বিন্যাস হবে ইংরেজি জেড ‘Z’ আকৃতির। পরীক্ষা আয়োজনে শিক্ষা মন্ত্রণালয়ের সহযোগিতা চেয়ে আবেদন করলে তারা সম্মতি দিয়েছে।

২০১৯ সালের ২৭ নভেম্বর ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এতে বিভিন্ন পদে ২ হাজার ১৩৫ কর্মকর্তা নিয়োগ দেওয়া হবে বলে জানানো হয়। বিজ্ঞপ্তি অনুযায়ী সবচেয়ে বেশি নিয়োগ দেওয়া হবে শিক্ষা ক্যাডারে। এ ক্যাডারে ৯১৫ জনকে নিয়োগ দেওয়া হবে। এরমধ্যে বিসিএস শিক্ষায় প্রভাষক ৯০৫ জন, কারিগরি শিক্ষা বিভাগে প্রভাষক নেওয়া হবে ১০ জন।

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Link copied!