• ঢাকা
  • বুধবার, ০৪ আগস্ট, ২০২১, ১৯ শ্রাবণ ১৪২৮
abc constructions

প্রাথমিক শিক্ষকদের জন্য সুখবর, আসছে ‘ডিজিটাল ছুটি’


নিজস্ব প্রতিবেদক জুন ১৬, ২০২১, ০৪:৫৫ পিএম
প্রাথমিক শিক্ষকদের জন্য সুখবর, আসছে ‘ডিজিটাল ছুটি’

ঢাকা: ঢাকা বিভাগের প্রাথমিক শিক্ষা দফতর ও প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ের অফিসিয়াল কার্যক্রম ডিজিটাল করার উদ্যোগ নেওয়া হয়েছে। সেবা সহজীকরণ ও স্বচ্ছতা আনতে এই উদ্যোগ নেওয়া হয়েছে। ইতোমধ্যে বিভাগের সকল প্রাথমিক বিদ্যালয়ে নিজস্ব আইডি খোলার নির্দেশ দেওয়া হয়েছে।

এর ফলে প্রাথমিক শিক্ষকদের ছুটি নেওয়ার বিষয়টি আরও সহজতর হবে। অনলাইনেই কর হবে ছুটির ব্যবস্থা।এছাড়া সরকারি বিভিন্ন আদেশ প্রাথমিক বিদ্যালয়ের ইমেইল ঠিকানায় পাঠানো হবে।

এবিষয়ে ঢাকা বিভাগীয় উপ-পরিচালক মো. ইফতেখার হোসেন ভূঁইয়া বলেন, ‘বিভাগীয় কার্যালয় ইতোমধ্যে ডিজিটাল করা হয়েছে। বিভাগের প্রতি জেলা ও উপজেলা সব অফিস ডিজিটাল করা হবে। প্রাথমিক বিদ্যালয়কে পর্যায়ক্রমে ডিজিটাল করার উদ্যোগ নেওয়া হয়েছে। ইতোমধ্যে প্রাথমিক বিদ্যালয়ের নিজস্ব ইমেইল আইডি খোলার নির্দেশ দেওয়া হয়েছে। শিক্ষকদের সহজে ও তাৎক্ষণিক সেবা পৌঁছাতে এই নির্দেশ।উপজেলা বা থানা শিক্ষা অফিসে ঘুরে যেনও শিক্ষকদের কোনও সেবা বা সরকারি আদেশ-নির্দেশনা নিতে না হয়, কেউ যেন হয়রানির শিকার না হন সে লক্ষ্যেই এই উদ্যোগ নেওয়া হয়েছে।’

এছড়া দাপ্তরিক সব কার্যক্রমে ই-নথি ব্যবস্থাপনা শুরু করা হয়েছে বলে জানা গেছে। যেসব ক্ষেত্রে হার্ড কপিতে স্বাক্ষর জরুরি সেসব ক্ষেত্র ছাড়া সব ক্ষেত্রে পর্যায়ক্রমে ই-নথি ব্যবস্থা চালু করা হবে।

ইতোমধ্যেই ঢাকা বিভাগের সকল বিদ্যালয়ের নিজস্ব ইমেইল খুলতে গত ২ জুন নির্দেশ দেওয়া হয়েছে। বিদ্যালয়ের ইমেইল খোলা ও সব তথ্য সংরক্ষণ করতে জেলা ও উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার, প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকসহ সংশ্লিষ্টদের কাছে চিঠি পাঠানো হয়।

চিঠিতে নির্ধারিত ছকে জেলার নাম, উপজেলার/থানার নাম, ক্লাস্টারের নাম, বিদ্যালয়ের নাম, প্রধান শিক্ষকের নাম ও মোবাইল নম্বর, বিদ্যালয়ের নামে ইমেইল আইডি সংরক্ষণ ও জেলা প্রাথমিক শিক্ষা অফিসারদের কাছে জরুরিভিত্তিতে পাঠাতে বলা হয়েছে উপজেলা/থানা প্রাথমিক শিক্ষা অফিসারদের। আর জেলা প্রাথমিক শিক্ষা অফিসারদের এসব তথ্য ঢাকা বিভাগীয় উপপরিচালকের কার্যালয়ে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে।

সোনালীনিউজ/আইএ

Haque Milk Chocolate Digestive Biscuit
Dutch Bangla Bank Agent Banking
Wordbridge School