• ঢাকা
  • বুধবার, ০৪ আগস্ট, ২০২১, ১৯ শ্রাবণ ১৪২৮
abc constructions
জাতীয় বিশ্ববিদ্যালয়ের

অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষার ফরম পূরণ শুরু


নিউজ ডেস্ক জুন ২২, ২০২১, ০৪:৪১ পিএম
অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষার ফরম পূরণ শুরু

ফাইল ছবি

ঢাকা: আগামী বৃহস্পতিবার থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষার ফরম পূরণ শুরু হবে। আজ মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এ–সংক্রান্ত নির্দেশনা বিজ্ঞপ্তি আকারে প্রকাশ করা হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, ২৪ জুন থেকে ফরম পূরণ শুরু হয়ে চলবে আগামী ১ আগস্ট পর্যন্ত। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের নিয়মিত এবং ২০১৫-১৬, ২০১৭-১৮ ও ২০১৮-১৯ শিক্ষাবর্ষের অনিয়মিত ও গ্রেড উন্নয়ন এবং ২০১৩-১৪ (৪র্থ বর্ষ উত্তীর্ণ) ২০১৪-১৫ (৩য় বর্ষে উত্তীর্ণ) ২০১৫-১৬ (২য় বর্ষে উত্তীর্ণ) শিক্ষাবর্ষের উত্তীর্ণ শিক্ষার্থীরা শুধু এফ গ্রেড প্রাপ্ত কোর্সে ২০২০ সালের অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।

নির্দেশনায় পরীক্ষায় অংশগ্রহণের জন্য শর্তসমূহ-

নিয়মিত
জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন ২০১৮-১৯ শিক্ষাবর্ষে নিবন্ধনকৃত অনার্স কোর্সের যাঁরা ২০১৮ সালের প্রথম বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করে প্রোমোটেড হয়েছেন, তাঁরা ২০২০ সালের অনার্স দ্বিতীয় বর্ষ পরীক্ষায় নিয়মিত পরীক্ষার্থী হিসেবে ২০১৩-১৪ শিক্ষাবর্ষের সিলেবাস ও সংশোধিত রেগুলেশন অনুযায়ী পরীক্ষায় অংশগ্রহণ করবেন।

অনিয়মিত
২০১৫-১৬, ২০১৭-১৮ ও ২০১৮-১৯ শিক্ষাবর্ষে যেসব শিক্ষার্থী অনার্স প্রথম বর্ষে উত্তীর্ণ হয়ে ২০১৭, ২০১৮ ও ২০১৯ সালের অনার্স দ্বিতীয় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করে উত্তীর্ণ হননি, অথবা পরীক্ষায় অংশগ্রহণ করেননি, ওই সব শিক্ষার্থী অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে ২০২০ সালের অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে।

অনুত্তীর্ণ শিক্ষার্থীকে পূর্ববর্তী বছরের পাস করা কোর্সের তত্ত্বীয় পরীক্ষা দিতে হবে না। তবে যাঁরা ২০১৯ সালের অনার্স দ্বিতীয় বর্ষে প্রথমবারের মতো পরীক্ষায় অংশগ্রহণ করে সি বা ডি গ্রেড পেয়েছেন, শুধু তাঁরাই ২০২০ সালের পরীক্ষায় উচ্চতর গ্রেডে উন্নীত করার জন্য পরীক্ষা দেওয়ার সুযোগ পাবেন এবং এফ গ্রেড প্রাপ্ত সব কোর্সে পরীক্ষা দিতে হবে।

গ্রেড উন্নয়ন
২০১৭-১৮ শিক্ষাবর্ষের যেসব শিক্ষার্থী ২০১৯ সালের অনার্স দ্বিতীয় বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করে তৃতীয় বর্ষে প্রমোশন পেয়েছেন, সেসব শিক্ষার্থী শুধু সি বা ডি গ্রেড কোর্স বা কোর্সসমূহ গ্রেড উন্নয়ন পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।

যেসব শিক্ষার্থী ২০১৬, ২০১৭, ২০১৮ ও ২০১৯ সালের অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষায় অংশগ্রহণ করে তৃতীয় বর্ষে প্রমোশন পেয়েছেন, কিন্তু একাধিক কোর্সে এফ গ্রেড রয়েছে, তারা ২০২০ সালের পরীক্ষার এফ গ্রেড প্রাপ্ত কোর্স বা কোর্সসমূহে অংশগ্রহণ করতে পারবেন। সব এফ গ্রেড প্রাপ্ত কোর্সে পরীক্ষা দিয়ে (রেজিস্ট্রেশনের মাসে) অবশ্যই ন্যূনতম ডি-এ উন্নীত করতে হবে।

২০১৯ সালের অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষায় অংশগ্রহণ করে সি উত্তীর্ণ শিক্ষার্থীদের অনুপস্থিত একটি কোর্সে ২০২০ সালের পরীক্ষার অবশ্যই অংশগ্রহণ করতে হবে। অন্যথায় তাঁর কোর্স বাতিল হয়ে যাবে।

সোনালীনিউজ/টিআই

Haque Milk Chocolate Digestive Biscuit
Dutch Bangla Bank Agent Banking
Wordbridge School